Advertisement
০৬ মে ২০২৪
Stretch Mark Removal Tips

স্ট্রেচ মার্কের জন্য ক্রপ টপ পরতে পারেন না? কী ভাবে দূর করবেন সমস্যা

সন্তানের জন্মের পর অনেক মহিলার পেট ও কোমরে স্ট্রেচ মার্ক দেখা যায়। সাধারণত স্ট্রেচ মার্কের সমস্যাকে অনেকে প্রথম দিকে গুরুত্ব দিতে চান না। পরে বাড়াবাড়ি হলে চিন্তায় পড়ে যান। কী ভাবে ঘরোয়া উপায়ে রেহাই পাবেন সমস্যা থেকে?

How to get rid of stretch marks permanently.

স্ট্রেচ মার্কের ঘরোয়া দাওয়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৭:৩৬
Share: Save:

জিমে গিয়ে ঘাম ঝরিয়ে রোগা হয়েছেন বটে, তবে এখন আবার অন্য চিন্তায় ঘুম উড়েছে। সারা শরীরে সাদা সাদা দাগ। শরীরে কেউ আঁচড়ে দেওয়ার মতো স্ট্রেচ মার্কগুলি কিছুতেই যে কমছে না! হঠাৎ ওজন বেড়ে গেলে বা ওজন কমে গেলে অনেকের শরীরেই এমন দাগ দেখা যায়। সন্তানের জন্মের পর অনেক মহিলার পেট ও কোমরে স্ট্রেচ মার্ক দেখা যায়। সাধারণত স্ট্রেচ মার্কের সমস্যাকে অনেকে প্রথম দিকে গুরুত্ব দিতে চান না। পরে বাড়াবাড়ি হলে চিন্তায় পড়ে যান। স্ট্রেচ মার্কের সমস্যা বেশি হলে অবশ্যই ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। তবে সামান্য স্ট্রেচ মার্ক থাকলে তা কিছু ঘরোয়া উপায়েই মোকাবিলা করা যায়। জেনে নিন কী কী ব্যবহার করলে হবে মুশকিল আসান।

১) বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার মিশ্রণটি স্ট্রেচ মার্কের উপর লাগিয়ে একটি ক্লিং র‌্যাপ দিয়ে জায়গাটি ঢেকে রাখুন ২০ মিনিট। নিয়মিত স্ট্রেচ মার্কের উপর লেবু ও বেকিং সোডা ব্যবহার করলে উপকার পাবেন চটজলদি।

২) ত্বকের যে কোনও সমস্যার জন্য আলুর রস খুব উপযোগী। ত্বকের কালচে দাগছোপ দূর করতে অনেকেই আলুর রসের উপর ভরসা রাখেন। আপনার স্ট্রেচ মার্ক থাকলে সেই দাগের উপর আলুর রস মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এ ভাবে কয়েক সপ্তাহ যত্ন নিলেই স্ট্রেচ মার্কের দাগ থেকে রেহাই পেতে পারেন।

৩) অ্যালো ভেরা জেল ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে স্ট্রেচ মার্কের উপর মাখিয়ে ভাল করে মালিশ করুন। নিয়মিত অ্যালো ভেরা জেল দিয়ে তেল মালিশ করলে স্ট্রেচ মার্ক দূর হবে, ত্বক মসৃণ ও টান টান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE