Advertisement
০৩ মে ২০২৪
Weight Loss Tips

হজমের সমস্যা কিছুতেই পিছু ছাড়ছে না? ঘরে তৈরি ৩ পানীয়ে ভরসা রাখলেই হবে মুশকিল আসান

মেদ ঝরাতে হলে নিয়মিত শরীরচর্চা ও ক্যালোরি মেপে খাওয়াদাওয়ার পাশাপাশি কিছু ঘরোয়া পানীয়ের উপরেও ভরসা রাখতে পারেন। জেনে নিন কী খেলে মেদ ঝরবে দ্রুত।

Three effective drinks to burn belly fat.

হজমও হবে, মেদও ঝরবে কোন পানীয়ে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৪:৪১
Share: Save:

শরীর ছিপছিপে হলেও পেটের মেদ নিয়েই যত সমস্যা। দিন দিন বাড়ছে ভুঁড়ি। কোমরে জিন্‌স আঁটছে না। উঠতে-বসতেও কষ্ট হচ্ছে। বোঝাই যাচ্ছে ভুঁড়ি কমানো জরুরি। শরীরের যে কোনও অংশে মেদ জমলেই বিপাকক্রিয়া দুর্বল করে দেয়। কিন্তু মেদ কমাবেন কী ভাবে? দিনের পর দিন না খেয়ে থাকলেই কি মিলবে সমাধান? বেশি ক্ষণ খালি পেটে থাকলে কিন্তু ওজন বেড়ে যায়। মেদ ঝরাতে হলে নিয়মিত শরীরচর্চা ও ক্যালোরি মেপে খাওয়াদাওয়ার পাশাপাশি কিছু ঘরোয়া পানীয়ের উপরেও ভরসা রাখতে পারেন। জেনে নিন কী খেলে মেদ ঝরবে দ্রুত।

১) জিরের জল

জিরের ‘থার্মোকুইনান’ নামক যৌগটি পেটে অতিরিক্ত মেদ জমতে দেয় না। এ ছাড়াও জিরেতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যৌগ পেটফাঁপা, গ্যাস, অম্বল কমাতে সাহায্য করে। হজমেও সাহায্য করে এই পানীয়।

২) মৌরি ভেজানো জল

মেদ ঝরাতে নিয়মিত মৌরি ভেজানো জলও খেতে পারেন। মৌরি পেট ঠান্ডা রাখে। মৌরিতে থাকা যৌগগুলি অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে। বিপাকহার উন্নত করতেও সাহায্য করে এই পানীয়।

 দ্রুত মেদ ঝরাতে দারুণ কাজ দেয় জোয়ান ভেজানো জল।

দ্রুত মেদ ঝরাতে দারুণ কাজ দেয় জোয়ান ভেজানো জল। ছবি: সংগৃহীত।

৩) জোয়ান ভেজানো জল

ভরপেট খাবার খাওয়ার পর একটু জোয়ান চিবিয়ে খেলে হজম হয়ে যায় তাড়াতাড়ি। পেটের ভিতর কোনও রকম ক্ষত সারাতেও জোয়ানের ব্যবহার রয়েছে আয়ুর্বেদ মতে। এ ছাড়া, পেট ফাঁপার সমস্যাতেও দারুণ কাজ দেয় জোয়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE