Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Weight

Health Tips: খুদের ওজন কিছুতেই বাড়ছে না? কী খাওয়াবেন

সন্তানের পুষ্টির অভাব মেটাবেন কী করে? কী কী খাওয়ালে ওর ওজন বয়সের সঙ্গে তাল মিলিয়ে বাড়বে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২১ ১৪:৩৫
Share: Save:

বয়সের সঙ্গে তাল মিলিয়ে ওজন বৃদ্ধি হওয়াটা খুবই দরকারি। কিন্তু বহু শিশুরই তা হয় না। বাবা-মায়েরাও দুশ্চিন্তায় থাকেন, কী করে ওজন বাড়ানো যাবে, তা নিয়ে। শারীরিক সমস্যার কারণে কোনও কোনও শিশুর ঠিক মতো ওজন বৃদ্ধি হয় না। সেই সমস্যার সমাধান করতে পারেন চিকিৎসক। কিন্তু অনেক শিশুরই ওজন বৃদ্ধি না হওয়ার কারণ পুষ্টির অভাব।

সন্তানের পুষ্টির অভাব মেটাবেন কী করে? কী কী খাওয়ালে ওর ওজন বয়সের সঙ্গে তাল মিলিয়ে বাড়বে? রইল তেমন কয়েকটি খাবারের সন্ধান।

ডিম: বহু ধরনের পুষ্টিগুণে ডিম ঠাসা। প্রোটিন তো আছেই, তার সঙ্গে রয়েছে নানা ধরনের ভিটামিন। শিশুদের ওজন বৃদ্ধিতে সাহায্য করে ডিম। তবে কোন বয়সে কতগুলি ডিম খাওয়া উচিত, তা বলতে পারবেন চিকিৎসকই। চিকিৎসকের পরামর্শ নিয়ে ডিম খাওয়ালে শিশুর ওজন বাড়বে।

দুগ্ধজাত দ্রব্য: দুধ, মাখন, ঘি— এগুলি ওজন বাড়াতে সাহায্য করে। তা ছাড়া এগুলিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। তাতে শিশুদের হাড় মজবুত হয়।

মাংস: শিশুদের রোজ মুরগির মাংস খাওয়ানো যেতে পারে। তাতে বয়সের সঙ্গে তাল মিলিয়ে ওজন বৃদ্ধি হবে।

কলা: চটপট ওজন বাড়াতে কলার জুড়ি নেই। কলায় প্রচুর ক্যালোরি থাকে। ফলে নিয়মিত কলা খেলে শিশুরা চনমনে থাকবে।

বাদাম: এটি একই সঙ্গে প্রচুর স্নেহপদার্থ আর ভিটামিনে ভরা। শিশুকে নিয়মিত বাদাম খাওয়ালে ওজন বাড়বে। তার সঙ্গে রোগপ্রতিরোধ শক্তিও বাড়বে।

আলু: এতে প্রচুর কার্বোহাইড্রেট, অ্যামাইনো অ্যাসিড এবং ফাইবার রয়েছে। আলু দিয়ে নানা রকম পুষ্টিকর পদও রান্না করা যায়। এটি শিশুদের খাওয়ালে দ্রুত ওজন বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Weight Gain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE