• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রুক্ষ ও ফাটা চুল? সমস্যা মেটাতে হাতিয়ার লিভ-ইন কন্ডিশনার

home made conditioner
প্রাকৃতিক জিনিস দিয়ে ঘরেই বানিয়ে নিন লিভ-ইন কন্ডিশনার। ছবি: শাটারস্টক।

Advertisement

চুল বেশ রুক্ষ হয়ে গেলে শ্যাম্পু করার পরে তাকে আঁচড়ে এক জায়গায় রাখা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। কারণ বেশ কিছু ছোট চুল উড়তে থাকে। চুল ঘষে মোছার পর জট পড়া শুরু হয়। ফলে দেখতে মোটেই ভাল লাগে না। চুল ছিঁড়ে যাওয়ার প্রবণতাও বাড়ে। এমন চুলের সমাধান হিসেবে লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করা যেতে পারে।

শ্যাম্পু করার পরে কন্ডিশনার ব্যবহার করতে ভুলে গেলেও অসুবিধা নেই। সে ক্ষতি ঢেকে দেবে লিভ ইন কন্ডিশনার। চুলের যত্নে এমন চাহিদার কথা মথায় রেখেই বাজারে কিনতে পাওয়া য়ায় নানা সংস্থার লিভ-ইন কন্ডিশনার। কিন্তু তাতে মিশে থাকে নানা রাসায়নিক। তাই সে সবে ভরসা করতে না চাইলে প্রাকৃতিক জিনিস দিয়ে ঘরেই বানিয়ে নিন লিভ-ইন কন্ডিশনার। শ্যাম্পু করার পরে চুল হালকা ভিজে অবস্থায় থাকতে থাকতে স্প্রে করে নিন। কিন্তু কী ভাবে বানাবেন?

চার টেবিল চামচ অ্যালোভেরা জেল, একটা ভিটামিন ই ক্যাপসুল, পাঁচ টেবিল চামচ গোলাপ জল, তিন টেবিল চামচ নারকেল তেল, সাত ফোঁটা জেসমিন এসেনশিয়াল অয়েলকে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ যাতে বেশি ঘন না হয়। তা হলে চুলের যে কোনও এক জায়গায় আটকে থাকার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন: নির্মেদ, পেশিবহুল শরীর তাও আবার জিম বা সাপ্লিমেন্ট ছাড়া! সম্ভব, এ সব উপায়ে

বাহুমূলের মেদ স্লিভলেস পরতে দিচ্ছে না? এ সব উপায়ে ঝরিয়ে ফেলুন সহজে

শ্যাম্পু করার পরে চুল ভিজে থাকা অবস্থাতে এই মিশ্রণটি মেখে নিন। চুল শুকানোর পরেও যদি দেখেন কিছু চুল বসছে না। তা হলে সেখানেও সামান্য এই মিশ্রণটি লাগিয়ে নিন। তবে চেষ্টা করবেন ড্রাই হেয়ারে চুলে লিভ ইন হেয়ার কন্ডিশনার ব্যবহার না করার। তবে শুধু লিভ ইন কন্ডিশনার হিসেবেই নয়, নিয়মিত ঘরোয়া এই মিশ্রণ ব্যবহার করলে চুলের ডগা ফাটা, আগা থেকে ঝরে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।

রুক্ষ চুলের সমাধান হিসেবে লিভ-ইন কন্ডিশনার হতে পারে দাওয়াই।

ঠিক কী কী কারণে লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করবেন?

  • যাঁদের চুলে আর্দ্রতার পরিমাণ কম, তাঁরা ব্যবহার করুন। চুলে জেল্লা ধরে রাখতে এটি কার্যকরী।

  • অনেকের চুলে গিঁট ধরে যায়। ফলে চুল আঁচড়াতে গিয়ে খুব সমস্যা হয়। যে চুলে গিঁট ধরে যায়, তা নিষ্প্রাণ হয়ে পড়ে। তাই অবশ্যই লিভ ইন কন্ডিশনার ব্যবহার করুন।

  • ধুলোবালি লেগে চুলের অবস্থা শোচনীয় হয়ে ওঠে। আবার সূর্যের অতি বেগুনি রশ্মিও চুলের ক্ষতি করে। লিভ ইন কন্ডিশনার এই সব থেকে চুলকে রক্ষা করে।

  • চুলে যদি হিট ব্যবহার করেন, তা হলে অবশ্যই লিভ ইন কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুলের উপর সরাসরি হিটের প্রভাব পড়বে না।

  • এ ছাড়া যাঁরা নিয়মিত হেয়ার কালার করেন, তাঁরা শ্যাম্পু করার পরে অবশ্যই লিভ ইন কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুল ভাল থাকবে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন