Advertisement
১৪ জুলাই ২০২৪
Cooking Hacks

স্টিমার নেই বলে বাড়িতে মোমো বানাতে পারেন না? মুশকিল আসান হবে ঘরোয়া উপায় জানলেই

স্টিমার ছাড়া কী ভাবে হবে মোমো, তাই ভাবছেন তো? আলবাত হবে! স্টিমার ছাড়াই কী ভাবে বানাবেন মোমো, রইল হদিস।

How to make momos without a steamer.

স্টিমার ছাড়াই মোমো হবে বাড়িতে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৮:৩৬
Share: Save:

মোমো দেখলেই নিজেকে সামলাতে পারেন না এমন বাঙালির সংখ্যা নেহাত কম নয়। রাস্তার ধারে ছোট ঠেলায় হোক কিংবা বড় রেস্তরাঁয়, মেনুতে মেমো দেখতে পেলেই হল! বছর দশেক আগেও কলকাতায় মোমোর এত বাড়বাড়ন্ত ছিল না। তবে আজকের ছবিটা একেবারেই ভিন্ন। বিকেলের টিফিন হোক কিংবা অফিসে কাজের ফাঁকে টুকটাকি স্ন্যাক্সের খোঁজ, মোমো থাকে বহু মানুষেরই পছন্দের তালিকার প্রথম সারিতেই!

শীতের মরসুমে বাড়িতে যদি মোমো বানিয়ে রাখা যায়, তা হলে মন্দ হয় না। বাড়িতে অতিথি এলে কিংবা বন্ধুবান্ধবদের সঙ্গে পার্টির আয়োজন করলে ফ্রিজারে রাখা মোমোগুলি সেদ্ধ করে নিলেই কেল্লাফতে। তবে বাড়িতে তো স্টিমার নেই! স্টিমার ছাড়া কী ভাবে হবে মোমো, তাই ভাবছেন তো? আলবাত হবে! স্টিমার ছাড়াই কী ভাবে ভাপিয়ে নেবেন মোমো, রইল হদিস।

কুকারেই বানিয়ে ফেলুন মোমো

প্রেশার কুকারে একটি উঁচু বাটি উলটো করে বসিয়ে দিন। এ বার কুকারে দু’ থেকে তিন কাপ জল দিন। বাটির উপর একটি প্লেট বসিয়ে মোমোগুলি সাজিয়ে দিন। জল যেন প্লেটের স্তরের নীচে থাকে, সে দিকে নজর রাখতে হবে। কুকারের হুইস্‌ল খুলে ঢাকনা বন্ধ করে দিন। ১৫ থেকে ২০ মিনিটেই তৈরি হয়ে যাবে সুস্বাদু মোমো!

How to make momos without a steamer.

শীতের মরসুমে বাড়িতে যদি মোমো বানিয়ে রাখা যায়, তা হলে মন্দ হয় না। ছবি: সংগৃহীত।

কড়াইতে বানিয়ে ফেলুন মোমো

কড়াইতে খানিকটা জল নিয়ে স্টিলের স্ট্যান্ড বসিয়ে দিন। স্ট্যান্ডের উপর বাটি বসিয়ে তার উপরে একটি প্লেট বসান। মোমোগুলি প্লেটের উপর সাজিয়ে দিন। একটি বড় থালা দিয়ে কড়াইটি ঢেকে দিন। তার উপর ভারী কিছু দিয়ে চাপা দিন। মিনিট কুড়ি ভাপিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মোমো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Hacks Momo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE