Advertisement
০২ মে ২০২৪
Skin care

Skin Care: বেড়াতে গিয়ে নাকের ত্বক রোদে পুড়ে গিয়েছে? দ্রুত আগের রং ফিরে পাবেন কী ভাবে

বহু দিন কেটে যাওয়ার পরেও আগের রং ফিরে আসে না নাকের ত্বক। অপরিচিতদের সামনে যেতেও অস্বস্তি হয় অনেকের।

রোদে বেশি ঘুরলে নাকের ত্বক কালো হয়ে যেতে পারে

রোদে বেশি ঘুরলে নাকের ত্বক কালো হয়ে যেতে পারে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২১ ১৮:৪৮
Share: Save:

মুখের অন্য অংশের চেয়ে নাকের ত্বক কিছুটা পাতলা। তাই এই ত্বকের উপর রোদের প্রভাবও বেশি করে পড়ে। পাহাড়ে বা সমুদ্রের ধারে বেড়াতে গেলেই তা টের পাওয়া যায়। রোদে মুখের ত্বক পুড়ে যায়। বাড়ি ফিরে আসার পরে ক্রমশ তা ঠিকও হয়ে যায়। কিন্তু নাকের ত্বক দীর্ঘ দিন ধরে কালো হয়ে থাকে।

বহু দিন কেটে যাওয়ার পরেও আগের রং ফিরে আসে না নাকের ত্বক। অপরিচিতদের সামনে যেতেও অস্বস্তি হয় অনেকের। তার পরে এক সময়ে শুরু হয় হাল্কা ছাল ওঠা। সে সব উঠে যাওয়ার পরে আবার আগের অবস্থায় ফিরে আসে নাকের ত্বক।

কিন্তু এই প্রক্রিয়ায় আগের রং ফিরে পেতে এক এক জনের ক্ষেত্রে এক এক রকম সময় লাগে। কারও সাত দিন। কারও বা দিন ১৫। কিন্তু ঘরোয়া উপায়ে দ্রুত নাকের ত্বকের স্বাভাবিক রং ফিরিয়ে আনা সম্ভব। কী ভাবে? জেনে নিন।

নাকের ত্বক শুকিয়ে ছালও উঠতে পারে

নাকের ত্বক শুকিয়ে ছালও উঠতে পারে

রাতে ঘুমোতে যাওয়ার আগে নাকের উপর মধুর প্রলেপ লাগিয়ে নিন। এ বার তার উপর তুলে দিয়ে ঢেকে দিন। দু’পাশ দিয়ে ভাল করে লিউকোপ্লাস্ট বা ত্বকে আটকানোর টেপ দিয়ে তুলো নাকের সঙ্গে আটকে দিন।

এতেই হবে। পরের দিন সকালেই দেখবেন, নাকের ত্বক আগের রঙের অনেকটাই ফিরে পেয়েছে। এক রাতে কাজ না হলে, পরপর দু’-তিন রাত এ ভাবেই নাকে মধু লাগিয়ে নিতে পারেন। তাতেই কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Sunburn Nose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE