Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pandemic

প্রত্যেক দিন নানা রকম দুঃসংবাদে ভেঙে পড়ছেন? কী ভাবে মন শান্ত রাখবেন

অতিমারিতে মানসিক উদ্বেগ বেড়ে গিয়েছে মানুষের। প্রত্যেক মুহূর্তে নতুন কোনও দুঃসংবাদ পাচ্ছেন। কী করে মন শান্ত রাখবেন এর মাঝে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২১ ১৯:৫২
Share: Save:

রাজ্যে লকডাউন। অর্থনীতির হাল দুশ্চিন্তাজনক। চারদিকে কোভিড সংক্রমণ। রোজই কোনও না কোনও পরিচিতদের আক্রান্ত হওয়ার খবর। এমনকি মৃত্যুসংবাদও। তারই মাঝে চলছে জীবন। আপনাকে মন শান্ত রেখে অতিমারি পার করতে হবেই। কী করে নিজেকে স্থির রাখবেন এই পরিস্থিতিতে?

ক্যাফিন কমিয়ে দিন

সকালবেলা উঠে কফি খাওয়ার অভ্যাস যাঁদের, দ্রুত সেই অভ্যাস বদলাতে হবে। মস্তিষ্কের যে অংশগুলির জন্য আপনার উদ্বেগ দায়ী, সেগুলি আরও চাঙ্গা করে তোলে ক্যাফিন। তাই কফির বদলে গ্রিন-টি খান। বা কোনও ফলের ডিটক্স স্মুদি দিয়ে দিন শুরু করতে পারেন।

ইতিবাচক চিন্তা

এই লড়াই জয় করতে গেলে আপনাকে ইতিবাচক চিন্তা ধরে রাখতেই হবে। সব সময় যদি ভাবেন পরিস্থিতি কিছুতেই বদলাবে না, তা হলে চলবে না। মনকে বোঝাতে হবে এটা সাময়িক।

টিভি-নেটমাধ্যম থেকে সরিয়ে নিন

যদি মনে হয় খবরের কাগজে রোজ করোনা-আক্রান্তদের সংখ্যা দেখে বা টিভিতে অতিমারির ভয়াবহ চিত্র দেখে আপনার উদ্বেগ বেড়ে যাচ্ছে, নিজেকে সরিয়ে নিন এসব থেকে। এমনকি সোশ্যাল মিডিয়াও এড়িয়ে চলুন। পছন্দের সিনেমা দেখুন, নেট সিরিজ দেখুন, বই পড়ে সময় কাটান।

বিশ্রাম নিন

সকলেই জীবনের ইঁদুর দৌড়ে ব্যস্ত। তাতে উদ্বেগ আরও বাড়ে। খুব বেশি দিন লকডাউন থাকলে চাকরি নিয়ে টানাটানি হতে পারে। তাই এখন দ্বিগুণ কাজ করা উচিত— অনেকেই হয়ত এ ভাবে ভাবছেন। এবং সারাক্ষণ কাজে ডুবে থাকছেন। কিন্তু নিজেকে সময় দেওয়া, বিশ্রাম নেওয়া, পর্যাপ্ত ঘুম, সবই প্রয়োজন আপনার উদ্বেগ কমাতে। ক্লান্ত শরীরে উদ্বেগ আরও বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE