Advertisement
২৩ এপ্রিল ২০২৪
clothes

Stain removal: প্রিয় সাদা শার্টে কফি ফেলে দিলেন তো? দাগ পরিষ্কার করার উপায় জেনে নিন

ভুলবসতঃ কত বার আমরা প্রিয় সাদা পোশাকে খাবার বা কফি ফেলে দিই। তারপর সেটা চলে যায় বাতিলের খাতায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৫:৫৮
Share: Save:

তাড়াহুড়োয় কফি খেতে গিয়ে আচমকা গায়ে পড়ে গেল? সর্বনাস! প্রিয়ে সাদা শার্টের দফরফা। সঙ্গে সঙ্গে দৌড়ে গিয়ে বাথরুমে সাবান মাখিয়ে রেখে দিলেন। এক ঘণ্টা পর ঘষে ঘষে কাচলেন। তাও জায়গাটায় হলদে-বাদামি রঙের আভা রয়ে গেল তো? আর এই শার্ট পরে বেরোনোর সুযোগ থাকল না। প্রিয় শার্ট চলে গেল বাতিলের খাতায়।

এক চেয়ে দুর্ভাগ্যজনক ঘটনা হয় না। সাদা শার্ট বা কুর্তি পরতে যতই ভাল লাগুক, সকলেই আলমারিতে তুলে রাখেন বেশির ভাগ সময়ে। কারণ পরতে ভয় লাগে। কখন চা-কফি-তরকারি-সস পড়ে গেল আর প্রিয় পোশাকের দফরফা। কিন্তু কী করে দাগ তুলতে হয়, তার সঠিক পদ্ধতি জানা থাকলে আর এত ভয় পাবেন না। তখন আলমারিতে তুলে না রেখে মাঝেমাঝেই পরতে পারেন। জেনে নিন কোনও খাবার বা চা-কফি পড়ে গেলে কী করবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রথমেই সাবান জলে ধুতে যাবেন না। তা হলে তেল বা কফির রং কিছুতেই উঠবে না। প্রথমেই জায়গাটায় ট্যালকাম পাউডার ঢেলে দিন। শুকনো অবস্থাতেই একটু ব্রাশ নিয়ে ঘষতে থাকুন। দেখবেন অনেকটাই বাড়তি তেল শুষে নিয়েছে। তারপর একই জায়গায় গুঁড়ো সাবান মাখিয়ে রেখে দিন অল্প জল দিয়ে। আধ ঘণ্টা রেখে তারপর সাবান জলে ধুয়ে ফেলুন। দেখবেন ঝকঝকে পরিষ্কার হয়ে গিয়েছে।

আরেকটি ভাল উপায় লেবুর রস। যেখানে তেল-ঝোল বা চা-কফি পড়েছে, সেখানে লেবুর রস মাখিয়ে রেখে দিন। তারপর সাবান জলে কেচে কড়া রোদে শুকিয়ে নিন।

যদি চা বা কফির অনেক পুরনো রং হয়, তা হলে হাইড্রোজেন পেরোক্সাই়ড সামান্য মাখিয়ে একটি ব্রাশ দিয়ে ঘষে কিছু ক্ষণ রেখে দিতে হবে। আধ ঘণ্টা পর সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

clothes Stains Washing Daily Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE