Advertisement
১১ মে ২০২৪
Veg

Storage Tips: গরমে সব্জি নষ্ট হয়ে যাচ্ছে? কী ভাবে রাখলে দীর্ঘ দিন ভাল থাকবে

গরমে একসঙ্গে অনেক সব্জি এনে রেখে দিলে পচে যেতে পারে । সঠিক পদ্ধতিতে শাকসব্জি সংরক্ষণ না করলে পুষ্টিগুণ বজায় থাকে না।

বাজার থেকে সব্জি কিনে আনার পর তা প্লাস্টিকের ব্যাগ থেকে বার করে খোলা হাওয়ায় রাখুন।

বাজার থেকে সব্জি কিনে আনার পর তা প্লাস্টিকের ব্যাগ থেকে বার করে খোলা হাওয়ায় রাখুন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ২০:৩১
Share: Save:

শাকসব্জি শরীরের যত্ন নেয়। সুস্থ থাকতে সাহায্য করে। এর জন্য প্রয়োজন শাকসব্জি সঠিক সংরক্ষণ। সারা সপ্তাহে বাজার করার সময় পান না অনেকেই। ফলে সপ্তাহান্তে বাজার থেকে একেবারে প্রয়োজনীয় শাকসব্জি, ফলমূল অনেকেই মজুত করে রাখেন। বিশেষ করে এই গরমে একসঙ্গে অনেক সব্জি রেখে দিলে পচে যেতে পারে। সঠিক পদ্ধতিতে শাকসব্জি সংরক্ষণ না করলে রান্না করা পর্যন্ত তার পুষ্টিগুণ বজায় থাকে না।

শাকসব্জির পুষ্টিগুণ বজায় রাখতে কোন উপায়গুলি মেনে চলবেন?

শাকসব্জি ঠান্ডা স্থানে রাখুন

সব্জি বাড়িতে এনে অনেকেই ঝুড়িতে বা অন্য কোনও পাত্রে রেখে দেন। তাতে সব্জি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে। সব্জির পুষ্টিগুণও চলে যেতে পারে। শাকসব্জি, ফলমূল তাজা ও সতেজ রাখতে সেগুলি ফ্রিজে তুলে রাখুন। কিংবা সুতির নরম কাপড় ভিজিয়ে নিয়ে তাতে সব্জিগুলি মুড়ে রাখতে পারেন। তবে এই টোটকা সব সব্জির ক্ষেত্রে প্রযোজ্য নয়। টমেটো বা লঙ্কা এ ভাবে লিখলে নষ্ট হয়ে যেতে পারে। একান্তই প্লাস্টিকের ব্যাগে রাখলে ব্যাগে দু-একটা ছিদ্র করে রাখতে পারেন।

শাকসব্জি দিয়ে তরকারি রান্না করার সময়ে অল্প আঁচে এবং কম আঁচে রান্না করেন।

শাকসব্জি দিয়ে তরকারি রান্না করার সময়ে অল্প আঁচে এবং কম আঁচে রান্না করেন। ছবি: সংগৃহীত

খোলা বাতাসে সব্জি রাখুন

বাজার থেকে প্লাস্টিকের ব্যাগে ভরে দেওয়া সব্জি অনেকেই বাড়িতে এনে সে ভাবেই রেখে দেন। এতে সব্জির গুণাগুণ নষ্ট হয়ে যায়। তাড়াতাড়ি পচেও যেতে পারে। তাই বাজার থেকে সব্জি কিনে আনার পর তা প্লাস্টিকের ব্যাগ থেকে বার করে খোলা হাওয়ায় রাখুন। সব্জি বেশ অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

রান্নার সময় মনোযোগী থাকুন

শাকসব্জির পুষ্টিগুণ বজায় রাখতে রান্নার পদ্ধতিতেও সঠিক হওয়া প্রয়োজন। শাকসব্জির পুষ্টিগুণ নির্ভর করে তা কতটা আঁচে বা কত ক্ষণ ধরে রান্না হচ্ছে। বেশি ক্ষণ ধরে অতিরিক্ত আঁচে রান্না করা ঠিক নয়। এতে সব পুষ্টিগুণই চলে যায়। এ ছাড়াও রান্নায় কত জল দেবেন তার উপরও নির্ভর করছে রান্নার পরেও সব্জি কতটা পুষ্টিকর থাকবে। তাই শাকসব্জি দিয়ে তরকারি রান্না করার সময়ে অল্প আঁচে এবং কম আঁচে রান্না করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Veg Food Preservations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE