Advertisement
২৭ এপ্রিল ২০২৪
bread

Bread Snacks: বিকেলের নাস্তায় কী বানাবেন ভেবে পাচ্ছেন না? বানিয়ে ফেলুন পাউরুটির সহজ দুটি পদ

রইল পাউরুটি দিয়ে তৈরি এমন দুটি জলখাবার বানানোর প্রণালী যা সহজেই বানিয়ে ফেলা যায় অল্প উপকরণে।

পাউরুটির পকোড়া ও বার্গার বানানোর প্রণালী

পাউরুটির পকোড়া ও বার্গার বানানোর প্রণালী ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১৮:৫১
Share: Save:

বিকেল হলেই সন্তান মুখরোচক খাবার খেতে চায়? অথচ কী বানাবেন ভেবে পাচ্ছেন না? বাড়িতে পাউরুটি থাকলে নিমেষেই হবে মুশকিল আসান। রইল এমন দুটি জলখাবার বানানোর প্রণালী যা, সহজেই বানিয়ে ফেলা যায় পাউরুটি দিয়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

পাউরুটির পকোড়া
১। পাউরুটি দিয়ে পকোড়া বানানোর জন্য প্রথমে আলাদা একটি পাত্রে আলু সেদ্ধ করে ভাল করে মেখে নিতে হবে। এই আলু ভর্তার পুরের উপরে অনেকটাই নির্ভর করে পকোড়ার স্বাদ। আলু সেদ্ধ করে নিয়ে, পরিমাণ মতো শুকনো লঙ্কা গুঁড়ো, রসুন কুচি আর পেঁয়াজ দিয়ে ভাল করে মেখে নিন। এর পর স্বাদ মতো নুন ও সর্ষের তেল দিয়ে আরও এক বার মেখে কিছু ক্ষণ রেখে দিন। চাইলে ধনেপাতাও দিতে পারেন।

২। দ্বিতীয় ধাপে পাউরুটির মাঝের সাদা অংশ নিজের পছন্দের আকারে কেটে নিন। বাজারে এই ধরনের কাজের জন্য শেপার নামের একটি বিশেষ সামগ্রী পাওয়া যায়। নিতান্তই না পেলে গ্লাস কিংবা তীক্ষ্ণ ধার রয়েছে এমন বাটি দিয়েও কেটে নেওয়া যায়।

৩। একটি বাটিতে দুটি ডিম নিয়ে ভাল ভাবে ফেটিয়ে নিতে হবে।

৪। এর পর কেটে রাখা দুটি টুকরো নিয়ে একটির ভিতরে পুর দিতে হবে ও অপরটি দিয়ে ঢেকে দিতে হবে। হাত দিয়ে চেপে, ভাল করে প্রান্তগুলি বন্ধ করে দিতে হবে।

৫। একটি পাত্রে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে এলে প্রতিটি টুকরো ডিমের মধ্যে চুবিয়ে, ছেড়ে দিন তেলে। লাল হয়ে এলে তুলে নিয়ে পরিবেশন করুন পাউরুটির পকোড়া।

বার্গার

১। ২০০ গ্রাম মুরগির বুকের মাংস কিমা করে নিন। সঙ্গে মিশিয়ে নিন আদা রসুন ও পেঁয়াজ বাটা। দ্বিতীয় ধাপে লবণ, হলুদ, জিরে গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি ও ধনে পাতা দিয়ে আরও এক বার হাত দিয়ে ভাল করে মেখে নিন। ভাল ভাবে মেশানো হয়ে গেলে মিশ্রণটি চপের মতো আকারে গড়ে নিন।
২। একটি পাত্রে তেল দিয়ে, চপ গুলি অল্প ভেজে তুলে নিতে হবে।

৩। এই রান্নাটিতেও পাউরুটির চারপাশ সুন্দর করে কেটে নিতে হবে। এর পর চাটুতে পাউরুটিগুলিকে সেঁকে নিতে হবে অল্প করে।

৪। সব শেষে সাজানোর পালা। একটি রুটিতে টমেটো, গাজর, পেঁয়াজ, শশা কেটে সাজিয়ে নিতে হবে। সবার উপরে দিতে হবে আগে থেকে ভেজে রাখা মুরগির মাংসের চপ। অপর একটি টুকরো দিয়ে চাপা দিলেই তৈরি সুস্বাদু বার্গার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bread Snacks Burger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE