Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Loose Belly Fat

আয়নায় নিজের পেট দেখে লজ্জা পাচ্ছেন? রোজ একটু নারকেল তেল খেলেই কিন্তু কাজ হবে

পুষ্টিবিদেরা মনে করেন, অন্যান্য তেলের চেয়ে নারকেল তেল খাওয়া স্বাস্থ্যকর। বিশেষ করে যাঁরা ওজন ঝরাতে চাইছেন, তাঁদের জন্য এই তেল উপকারী।

If you want to burn belly fat try coconut oil in five ways

ওজন ঝরাতে চাইছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০৫
Share: Save:

ত্বক বা চুলের যত্নে নারকেল তেলের উপর ভরসা করলেও খাওয়ার ব্যাপারে আমরা এই তেলের উপর অতটা জোর দিই না। তবে পুষ্টিবিদেরা মনে করেন, অন্যান্য তেলের চেয়ে নারকেল তেল খাওয়া স্বাস্থ্যকর। বিশেষ করে যাঁরা ওজন ঝরাতে চাইছেন, তাঁদের জন্য এই তেল উপকারী। কারণ, নারকেল তেলের মধ্যে যে সমস্ত উপাদান রয়েছে, সেগুলি বিপাকহারের উপর প্রভাব ফেলে। বিপাকহার ভাল হলে তবেই ওজন নিয়ন্ত্রণে থাকে। শরীরের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি হজম সংক্রান্ত সমস্যাও নিরাময় করতে পারে নারকেল তেল।

ওজন ঝরাতে নারকেল তেল কী ভাবে সাহায্য করে?

১) রান্নায় নারকেল তেল ব্যবহার করলে কিন্তু সারা ক্ষণ খাই খাই ভাব নিয়ন্ত্রণে রাখা যায়। নারকেলের মধ্যে রয়েছে মিডিয়াম-চেন ট্রাইগ্লিসারাইড্‌স। যা অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি রাখতে সাহায্য করে।

২) ওজন নিয়ন্ত্রণে রাখতে চর্বিজাতীয় খাবার খাওয়া একেবারে বন্ধ করে দেওয়া কিন্তু ঠিক নয়। ডায়েট করলেও পুষ্টিবিদেরা কিন্তু স্বাস্থ্যকর ফ্যাট খাওয়ার পরামর্শ দেন। নারকেল তেলের মধ্যে যে ধরনের ফ্যাট থাকে, তা স্বাস্থ্যের জন্য ভাল।

৩) অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানে ভরপুর নারকেল তেল প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। প্রদাহের সঙ্গে কিন্তু স্থূলত্বের সম্পর্ক আছে। প্রদাহ বা ইনফ্লেমেশন কমাতে পারলে মেদ জমার পরিমাণ কমতে পারে।

If you want to burn belly fat try coconut oil in five ways

অন্যান্য তেলের চেয়ে নারকেল তেল খাওয়া স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

৪) যাঁদের দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসের সমস্যা রয়েছে, তাঁদের জন্য উপকারী নারকেল তেল। রক্তে‌ হঠাৎ শর্করা বেড়ে যাওয়া কিংবা কমে যাওয়ার উপসর্গ নিয়ন্ত্রণে থাকে নিয়মিত নারকেল তেল খেলে। রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকলে বাড়তি মেদ জমার প্রবণতা তৈরি হয় না।

৫) শারীরিক কসরত করলে যে পরিমাণ ঘাম ঝরে, তাতে ক্লান্ত হয়ে পড়া স্বাভাবিক। তৎক্ষণাৎ শরীরে এনার্জি আনতে সামান্য একটু নারকেল তেল খেয়ে দেখতে পারেন। শরীরের পেশির ক্ষয় রোধ করতেও সাহায্য করে নারকেল তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Belly Fat Coconut Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE