Advertisement
১১ মে ২০২৪
Tomato

Immunity: বর্ষায় রোগ প্রতিরোধশক্তি বাড়াতে চান? ডায়েটে রাখুন টমেটোর রস

টমেটোর রস নিয়মিত খেলে শরীরে ব্যাকটিরিয়াজনিত সংক্রমণের আশঙ্কা কমবে। সেই সঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

টমেটোর রস রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়।

টমেটোর রস রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৫:৩১
Share: Save:

হেঁসেলের অতি প্রয়োজনীয় জিনিস টমেটো। মাছ-মাংস-ডিম হোক কিংবা চাটনি সবেতেই টমেটোর ব্যবহার করা হয়। টমেটো শরীরের পক্ষে খুব উপকারিও। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি ও পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট। সব সময়ই রান্না করে টমেটো খান? কিন্তু রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে গেলে টমেটো রান্না করে খেলে চলবে না। কারণ আগুনের তাপে টমেটোয় থাকা ভিটামিন সি-র পুষ্টিগুণ একেবারেই নষ্ট হয়ে যায়। তাই কাঁচা টমেটো কুচি করে স্যালাডের সঙ্গে বা স্যান্ডউইচের সঙ্গে খাওয়া যেতে পারে।

টমেটোয় প্রচুর পরিমাণে জলীয় উপাদান থাকায়, তা শরীরকে আর্দ্র রাখে। নিয়মিত টমেটো খেলে ত্বকের জেল্লা বেড়ে যাবে। টমেটোয় ক্যালোরি ও কার্বোহাইড্রেটসের পরিমাণ কম থাকায় এটি ওজন নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে। তবে বিশেষজ্ঞদের মতে টমেটো রস করে খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া সম্ভব। বর্ষাকালে নানা রকম ভাইরাস ও ব্যাকটিরিয়াজনিত সংক্রমণ দেখা দেয়। টমেটোর রস খেলে কমবে সংক্রমণের আশঙ্কাও। তাই বর্ষাকালে বিশেষজ্ঞেরা রোজকার ডায়েটে টমেটোর রস রাখতে বলছেন।

বর্ষায় ঠান্ডা লাগার সমস্যাও কমাতে পারে টমেটোর রস

বর্ষায় ঠান্ডা লাগার সমস্যাও কমাতে পারে টমেটোর রস

কী ভাবে বানাবেন টমেটোর রস?

টমেটোর রস বানাতে লাগবে ২টি টমেটো, ১ কাপ জল ও স্বাদ মতো নুন। টমেটো ভাল করে জলে ধুয়ে নিন। তারপর ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার একটি ব্লেন্ডারে সেই টুকরোগুলি দিয়ে জল দিয়ে মিনিটপাঁচেক ঘোরান। হয়ে গেলে একটি গ্লাসে রসটি ছেঁকে নিয়ে স্বাদ মতো নুন মিশিয়ে নিলেই তৈরি টমেটোর রস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Immunity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE