Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Skin care

Skin Care: ত্বক অতিরিক্ত তৈলাক্ত কিংবা ব্রণর সমস্যা? ভাল রাখবে কালোজামের রূপটান

বর্ষায় ত্বক ভাল রাখাই একটা সমস্যার। তবে কালো জামের রূপটান ব্যবহার করলে ব্রণর সমস্যা, শুষ্ক ত্বক ও তৈলাক্ত ত্বকের সমস্যা অনেকটাই কমবে।

রূপচর্চার সঙ্গী কালো জাম

রূপচর্চার সঙ্গী কালো জাম ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৫:১৯
Share: Save:

বর্ষায় ত্বকে কোনও না কোনও সমস্যা লেগেই থাকে। শুষ্ক ত্বক হোক বা তৈলাক্ত ত্বক, এই সময়ে ত্বক নিয়ে অসুবিধায় পড়েন না এরকম প্রায় কেউ নেই। তার পরে ত্বকে যাঁদের নিয়মিত ব্রণ হয়, বর্ষাকালে ব্রণ হওয়ার প্রবণতা আরও বেড়ে যায়। কালো জামের রূপটান ত্বকের জন্য ব্যবহার করলে এই ধরনের সমস্যা থেকে দ্রুত মুক্তি মিলবে। কেননা কালো জামে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিড্যান্ট, যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং ত্বককে আর্দ্র রাখে। দেখে নিন কালো জামের তিনটি উপকারি রূপটান।

কালো জামের রূপটান

শুষ্ক ত্বকের সমস্যায়: ৬-৭টি কালো জাম বেটে নিন। তার পরে এর সঙ্গে ১ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ চালের গুঁড়ো এবং / টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে ভাল করে মাখিয়ে মিনিটকুড়ি রেখে দিন। তারপর হাল্কা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন।

ত্বকের যত্ন নেবেন জামে

ত্বকের যত্ন নেবেন জামে

তৈলাক্ত ত্বকের সমস্যায়: জামের কয়েকটা বীজ নিয়ে রোদ্দুরে দু’দিন রেখে শুকিয়ে গুঁড়ো করে নিন। এবার ৫-৬টি জাম থেকে রসালো অংশ বার করে নিয়ে তার সঙ্গে জামের বীজের গুঁড়ো ও ২ টেবিল চামচ বেসন মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে মিনিট ২০ অপেক্ষা করে ঠান্ডা জলে ধুয়ে নিন।

ব্রণর সমস্যায়: ১ টেবিল চামচ জামের বীজের গুঁড়ো, ১ টেবিল চামচ কাঁচা দুধ ও ১ চা চামচ টমেটোর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর পরে ব্রণগুলিতে এই মিশ্রণটি সারারাত লাগিয়ে রাখুন। সকালে ঠান্ডা জলে ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Care Tips Jamun
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE