Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

International Cat Day 2021: বিড়াল সম্পর্কে কয়েকটি ধারণা, যা সম্পূর্ণ ভুল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ অগস্ট ২০২১ ১৪:১৬
বিড়াল সম্পর্কে বহু ভুল ধারণা আছে মানুষের।

বিড়াল সম্পর্কে বহু ভুল ধারণা আছে মানুষের।
ছবি: সংগৃহীত

কুকুরের মতোই পোষ্য হিসেবে বহু মানুষের পছন্দ বিড়াল। কিন্তু তার পরেও বিড়াল সম্পর্কে বহু ভুল ধারণা আছে মালিকদের। ৮ অগস্ট আন্তর্জাতিক বিড়াল দিবস। জেনে নেওয়া যাক, বিড়াল সম্পর্কে এমনই কয়েকটি ভুল ধারণা।

বিড়ালকে যে কোনও দুধ খাওয়ানো যায়: অনেকেই বাড়ির পোষ্য বিড়ালকে গরুর দুধ খাওয়ান। নিজেদের খাওয়ার জন্য যে দুধ আসে, তার থেকেই ভাগ দেন পোষ্যকে। কিন্তু জানেন কি, এই দুধ বিড়ালের নানা ক্ষতি করতে পারে? বহু বিড়ালেরই ল্যাকটোজে সমস্যা থাকে। আপাত ভাবে তাদের দেখে কোনও সমস্যা বোঝা যায় না। কিন্তু দীর্ঘ দিন ওই জাতীয় দুধ খেতে খেতে তাদের পেটের নানা সমস্যা দেখা দেয়। তাই ল্যাকটোজ ছাড়া দুধই বিড়ালকে দেওয়া উচিত।

সব বিড়ালই জল অপছন্দ করে: বিড়ালের পূর্বপুরুষদের বেশির ভাগই মরুভূমি এলাকায় থাকত। সেখানে বৃষ্টির পরিমাণ কম হওয়ায় বিড়ালও জল খুব একটা পছন্দ করে না। কিন্তু বাড়ির সব পোষ্য বিড়ালই যে তাই, তাও নয়। ছোট বয়স থেকেই বিড়ালকে হাল্কা গরম জলে স্নান করানোর অভ্যাস করলে, বিড়াল পরবর্তী সময়ে তা উপভোগ করে।

Advertisement
বিড়াল কি আদৌ একা থাকতে পছন্দ করে?

বিড়াল কি আদৌ একা থাকতে পছন্দ করে?


বিড়াল একা থাকতেই ভালবাসে: বিড়াল খুবই স্বাধীনচেতা, সে কথা যেমন সত্যি, তেমনই এটাও মাথায় রাখা দরকার, বিড়াল মোটেই একা থাকতে পছন্দ করে না। বিশেষ করে বাড়ির পোষ্য বিড়ালকে যদি একা রাখা হয়, তা হলে সে প্রচণ্ড উদ্বেগে ভুগতে থাকে। বাড়ির অন্য সদস্যরা তার আশপাশে থাকলেই সে সবচেয়ে খুশি হয়।



Tags:

আরও পড়ুন

Advertisement