Advertisement
২৫ জুলাই ২০২৪
Degree Course on Social Influencer

সমাজমাধ্যমে প্রভাবী হওয়ার পাঠ দেবে বিশ্ববিদ্যালয়, কোর্স শেষে মিলবে ডিগ্রিও

প্রভাবী হওয়ার ডিগ্রি কোর্স চালু করছে আয়ারল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়। হাতেকলমে কাজ শেখানোর পাশাপাশি কোর্স শেষে মিলবে ডিগ্রির সার্টিফিকেটও।

Irish University to offer Ireland’s first ever degree aimed at becoming an influencer.

প্রভাবী হওয়ার পাঠ। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১২
Share: Save:

চাকরির বাজারে মন্দা। ব্যবসায় পসার জমাতে না পারলে লাভের মুখ দেখা প্রায় অসম্ভব। তাই সে সব ছেড়ে তরুণ প্রজন্ম মন দিয়েছে নতুন এক বিষয়ে। ডিজিটাল যুগে সমাজমাধ্যমকে কাজে লাগিয়ে তারা এক এক জন প্রভাবী হয়ে উঠছেন। কিন্তু তাঁদের দেখে আপনিও যদি সেটিকেই পেশা হিসাবে বেছে নিতে চান সেই পাঠ দেবে কে? হাতেকলমে প্রভাবী হয়ে ওঠার পাঠ দেবে কার্লোর সাউথ ইস্ট টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি। চলতি বর্ষের নভেম্বর মাস থেকেই এই কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন ছাত্রছাত্রীরা। শুধু তা-ই নয়, কোর্স শেষে মিলবে ‘ব্যাচেলর অফ আর্টস ইন কনটেন্ট ক্রিয়েশন অ্যান্ড সোশাল মিডিয়া’-র ডিগ্রিও।

নতুন নতুন বিষয়ে জ্ঞান থাকলেও তা সমাজমাধ্যমকে কাজে লাগিয়ে কী করে সাধারণ মানুষের মনে পৌঁছতে হয়, সে বিষয়ে সঠিক ধারণা থাকে না অনেকের। প্রভাবী হতে গেলে শুধু নির্দিষ্ট বিষয়ে জ্ঞান থাকলেই হয় না। প্রযুক্তির বিষয়েও যথেষ্ট দখল থাকতে হয়। সঙ্গে প্যাকেজিং, পাবলিক রিলেশন, মার্কেটিং এবং মিডিয়ার উপরেও দক্ষতা থাকা প্রয়োজন। ক্রিয়েটিভ ভিডিয়ো, অডিয়ো, ফোটোগ্রাফি, ইভেন্ট ম্যানেজমেন্ট, মনস্তত্ত্ব, ডেটা অ্যানালিটিক্স এবং পডকাস্টিংয়ের মতো এমন নানা বিষয়ের সমন্বয়ে তৈরি করা হয়েছে এই ডিগ্রি কোর্সের পাঠ্যক্রম। প্রতিষ্ঠানের পক্ষ থেকে ইলেনর ও’লিরে বলেন, “বিগত চার বছর ধরে যাঁরা এই ক্ষেত্রে সাফল্যের সঙ্গে কাজ করে আসছেন, তাঁরাই পড়ানোর কাজে যুক্ত থাকবেন।”

এই ধরনের একটি ক্ষেত্রে কাজ করতে গেলে নানা বাধা-বিপত্তিও আসতে পারে। সে সব বিষয়েও সম্যক ধারণা তৈরি হবে হাতেকলমে কাজ করতে গেলে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে কর্মসংস্কৃতিতেও পরিবর্তন আসা স্বাভাবিক। কিন্তু সেই সব ক্ষেত্রে কাজ করতে গেলে নিজেকেও সেই মতো দক্ষ হয়ে উঠতে হবে। তবে তিন বছরের এই ডিগ্রি কোর্স পড়তে খরচ কত হবে, তা এখনও জানানো হয়নি বিশ্ববিদ্যালয়ের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE