Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Aquarium

তলায় খাবার জমে অ্যাকোয়ারিয়ামের জল নষ্ট? বাঁচাতে পারে ক্যাটফিশ

অনেক সময়ই নষ্ট হয়ে যায় অ্যাকোয়ারিয়ামের জল। তার একটা বড় কারণ মাছ নির্বাচনে ত্রুটি।

অ্যাকোয়ারিয়ামের জল পরিষ্কার রাখতে পারে ক্যাটফিশ।

অ্যাকোয়ারিয়ামের জল পরিষ্কার রাখতে পারে ক্যাটফিশ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২১ ১২:২৬
Share: Save:

নাগরিক জীবনে অ্যাকোয়ারিয়াম এখন খুবই জনপ্রিয় শখ। ঘর সাজানোর জন্য তো বটেই, মন ভাল রাখতেও চিকিৎসকের পরামর্শে অনেকেই বাড়িতে অ্যাকোয়ারিয়াম রাখেন। কিন্তু রক্ষণাবেক্ষণের জন্য পেশাদার কাউকে না রাখলে অনেক সময়ই নষ্ট হয়ে যায় এর জল। তার একটা বড় কারণ মাছ নির্বাচনে ত্রুটি। অতিরিক্ত খাবারের কারণে অ্যাকোয়ারিয়ামের জল নষ্ট হয়ে যাওয়া আটকাতে পারে ক্যাটফিশের মতো মাছ।

অ্যাকোয়ারিয়ামে চলাচলের নিরিখে মূলত ৩ ধরনের মাছ পাওয়া যায়। একেবারে উপরে ঘুরে বেড়ানো, মাঝের এলাকায় ঘোরা আর তলায় চলাফেরা করা। মনে রাখা দরকার, মাছের খাবার যদি তলায় পড়ে যায়, উপরে ভেসে বেড়ানো আর মাঝের এলাকায় ঘোরা মাছেরা সেই খাবার তলা থেকে খুঁটে খেতে মোটেই পছন্দ করে না। আর তার ফলে তলায় জমা খাবার পচে গিয়ে জল নষ্ট করে দেয়। অ্যাকোয়ারিয়ামের জল নষ্ট হয়ে যাওয়ার বড় কারণ এটি।

আর এই সমস্যার সমাধান করতে পারে ক্যাটফিশ গোত্রের মাছ। এই ধরনের মাছকে শ্বাস নেওয়ার জন্য কখনও কখনও জলের উপরে উঠতে হয়। কিন্তু লাফ মেরে একবার উপরে উঠে আবার তলায় চলে যাওয়ার সময়টুকু বাদ দিয়ে বাকি সময়টা এরা একেবারে নীচেই কাটায়। আর নীচে জমা খাবারের সন্ধান করে। ফলে অ্যাকোয়ারিয়ামের তলায় যে খাবারই পড়ে থাকুক না কেন, তা এরা খেয়ে সাফ করে দিতে পারে।

ক্যাটফিশ (প্রকৃত নাম কোরি ক্যাটফিশ) এক সঙ্গে দলবদ্ধ ভাবে থাকতে পছন্দ করে। অ্যাকোয়ারিয়ামের মাপের নিরিখে একসঙ্গে ১০-১২টা ক্যাটফিশ রাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aquarium Catfish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE