Advertisement
০৯ ডিসেম্বর ২০২৩
Chicken

Chicken Skin: চামড়া ছাড়িয়েই খেতে হবে মুরগির মাংস? কী হয় চামড়া খেলে

মুরগির মাংস নাকি রান্না করতে হবে চামড়া ছাড়িয়েই। এ দিকে, মুরগির চামড়া বা চিকেন স্কিনের প্রতি টান রয়েছে অনেকেরই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ২১:২২
Share: Save:

পুষ্টির জন্য মুরগির মাংস খেতে বলে থাকেন বহু চিকিৎসক। হাল্কা করে ঝোল কিংবা সেদ্ধ। এমনকি, মশলাদার রান্নাও মাঝেমধ্যে চলতে পারে। কিন্তু মুরগির মাংস নাকি রান্না করতে হবে চামড়া ছাড়িয়েই। অধিকাংশ বাঙালি বাড়িতে এমনই পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এ দিকে, মুরগির চামড়া বা চিকেন স্কিনের প্রতি টান রয়েছে অনেকেরই। নানা রকম সস্ দিয়ে বেশি করে ভেজে চামড়া-সহ চিকেন খেতে অনেকেই পছন্দ করেন। স্বাস্থ্যের জন্য কি সেই সুখও বাদ দিতে হবে? কী হয় চামড়া-সহ মুরগির মাংস খেলে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সাধারণত চিকেন স্কিন না খেতে বলা হয় ফ্যাটের কারণে। এতে প্রচুর পরিমাণ ফ্যাট এবং কোলেস্টেরল থাকে বলেই এড়িয়ে চলতে বলা হয়। কিন্তু মুরগির চামড়ায় অনেকটা মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডও থাকে। তা হার্টের জন্য খুবই ভাল। আর থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। ফলে মাপ মতো চিকেন স্কিন খেলে খুব ক্ষতি হবে না শরীরের। বরং খানিকটা লাভও হতে পারে।

চিকিৎসকদের একাংশ বলে, যে কোনও প্রসেসড মাংসের তুলনায় মুরগির চামড়া ভাজা খাওয়া স্বাস্থ্যকর। ফলে সসেজ-বেকন অনেকটা খেয়ে চিকেন স্কিন বাদ দেওয়ার মানে নেই। বরং মাঝেমধ্যে খাওয়া যেতেই পারে চামড়া-সহ মাংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE