Advertisement
২৪ এপ্রিল ২০২৪
ice cream

Ice creams: জেলাতো খাবেন নাকি আইসক্রিম? কোন খাদ্য বেশি স্বাস্থ্যকর

ইতিমধ্যে বাজার ছেয়ে গিয়েছে জেলাতোয়। আইসক্রিমের মতোই। কিন্তু আইসক্রিম নয়। অনেকে বলে থাকেন, এতে ক্ষতি কম। কেউ আবার বলেন, সবই এক। খেলেই মেদ জমবে শরীরে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ১৯:১৭
Share: Save:

স্বাদে ভাল। কিন্তু সে দিকে হাত বাড়ালেই স্বাস্থ্যের চিন্তা। আইসক্রিম নিয়ে এমন সঙ্কটে যে যুগ যুগ ধরে কত জনে পড়েছেন কে জানে!
ইতিমধ্যে বাজার ছেয়ে গিয়েছে জেলাতোয়। আইসক্রিমের মতোই। কিন্তু আইসক্রিম নয়। অনেকে বলে থাকেন, এতে ক্ষতি কম। কেউ আবার বলেন, সবই এক। খেলেই মেদ জমবে শরীরে। তবে শুধু‌ই ওজন বাড়ার চিন্তা না করে আইসক্রিম আর জেলাতোর খাদ্যগুণ সম্পর্কেও জেনে নেওয়া ভাল।

দুধ, ক্রিম, চিনি, ডিমের কুসুম দিয়ে তৈরি হয় আইসক্রিম। প্রচণ্ড বেগে একটি ব্লেন্ডারে সব উপকরণ মেশানো হয়। তাতেই ফাঁপা ভাবটি আসে। কম ঘন হয় মিশ্রণ। অন্য দিকে, জেলাতোয় ক্রিমের পরিমাণ কম। দুধ বেশি। মেশানোও হয় আইসক্রিমের চেয়ে কম গতিতে। ফলে খাদ্যটি খানিকটা বেশি ঘন। আইসক্রিমের চেয়ে কিছুটা নরমও হয় জেলাতো।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দু’টির মধ্যে একটিকেও বিশেষ স্বাস্থ্যকর খাবার হিসাবে দেখা হয় না। তবে তুলনায় জেলাতো কম ক্ষতিকর। ক্রিমের মাত্রা কম বলে এতে আইসক্রিমের চেয়ে ক্যালোরি কিছুটা কম। আর তাই ওজন বাড়ার আশঙ্কাও খানিক কম। ফারাক ঠিক কত, জানতে ইচ্ছা করছে কি? আইসক্রিমের একটি কাপে সাধারণত ২১০ ক্যালোরি থাকে। সেই জায়গায় জেলাতোয় থাকে ১৬০ মতো।

তবে নিশ্চিন্তে জেলাতোয় মগ্ন হওয়ার আগে জেনে রাখা জরুরি, আইসক্রিমের থেকে মোটেও কম চিনি থাকে না এতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ice cream Desserts Sugar Health Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE