Advertisement
০২ মে ২০২৪
Mental Disorder

ঘন ঘন নতুন ফোন, জামা-জুতো কেনার অভ্যাস কি আসলে মানসিক রোগ?

প্রযুক্তির বিষয়ে বিশেষ উৎসাহ রয়েছে বলেই নতুন ফোন, কম্পিউটার কিংবা যন্ত্র কেনার প্রবণতা থাকে অনেকরই। আবার সাজগোজ করতে ভালবাসেন যাঁরা, তাঁদের মধ্যে নতুন নতুন প্রসাধনী কেনার ঝোঁকও চোখে পড়ে।

Is the urge to upgrade your phone, car or shoes a mental disorder.

আপডেটেড থাকার নেশা! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ২০:২১
Share: Save:

কিছু আগেই আইফোনের নতুন মডেল এসেছে বাজারে। সেই থেকেই সুযোগ খুঁজছেন কবে সেটি কিনে ফেলা যায়। নতুন ফোনের খুব যে প্রয়োজন রয়েছে, তা কিন্তু নয়। তবে আপডেটেড থাকতে ভাল লাগে। প্রযুক্তির বিষয়ে বিশেষ উৎসাহ রয়েছে বলেই নতুন ফোন, কম্পিউটার কিংবা যন্ত্র কেনার প্রবণতা থাকে অনেকরই। আবার সাজগোজ করতে ভালবাসেন যাঁরা, তাঁদের মধ্যে নতুন নতুন প্রসাধনী কেনার ঝোঁকও চোখে পড়ে। পোশাক, জুতো, ব্যাগ, হেডফোন থেকে প্রিয় তারকার মুক্তিপ্রাপ্ত ছবির ফার্স্ট ডে ফার্স্ট শো— কী নেই তালিকায়? যা কিছু নতুন, তৎক্ষণাৎ হাতে চাই। অল্প বয়সিদের মধ্যে এই ধরনের প্রবণতা একটি পর্যায়ের পর মানসিক সমস্যায় পরিণত হতে পারে।

বন্ধুমহলে সব দিক থেকে সামান্য হলেও এগিয়ে থাকার প্রবণতা ক্রমে নেশায় পরিণত হয়। যে কারণে আমদাবাদ থেকে আইফোনের নতুন মডেল কিনতে ছুটে আসেন মানুষ। ১৭ ঘণ্টারও বেশি সময় ধরে লাইন দিয়ে অপেক্ষা করতে হয় হুজুগে গা ভাসানোর জন্য। আবার দুবাইয়ের কোনও এক মলে আইফোন ১৫ কেনার লাইনে দাঁড়িয়ে নিজেদের মধ্যে মারামারি শুরু করেন ক্রেতারা। সাম্প্রতিক এই ঘটনাগুলিই রীতিমতো ভয় ধরাচ্ছে চিকিৎসকমহলে। তাঁরা বলছেন, সাময়িক এই হুজুগ কিন্তু একটা সময়ে পরে মানসিক সমস্যায় পরিণত হতে পারে। সেই চাহিদা পূরণ করতে না পারলেই অবসাদ গ্রাস করবে। তবে এই বিষয়ে দ্বিমত রয়েছে চিকিৎসক মহলে। সকলেই যে বিষয়টিকে রোগের পর্যায়ে ফেলতে চাইছেন এমনটা কিন্তু নয়। ‘আ্যাবনরমাল ইম্পাল্‌স’ যে কোনও বিষয়েই থাকতে পারে। শুধু নতুন কিছু কেনা নয়। যে কোনও কাজ নিয়েও এই ধরনের ইম্পালসিভনেস কাজ করতে পারে। এই সমস্যার জন্য সমাজমাধ্যমকে অনেকাংশে দায়ী করেছেন মনোবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Disorder Mental Illness Stay Healthy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE