Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Optical Illusion

ওটা কী, মানুষ না কুকুর! দেখে কী মনে হচ্ছে?

যে ছবি নিয়ে সমাজমাধ্যমে সম্প্রতি হইচই পড়েছে, সেটি আসলে কোনও দড়ি বা সাপ নয়। দৃষ্টিভ্রম বটে। আর সেই ভ্রম কাটিয়েই আপনার দৃষ্টি সঠিক বিষয়টিকে বেছে নিতে পারে কি না, দেখবেন না কি!

বলতে পারবেন ছবিতে ওটা কী দেখা যাচ্ছে?

বলতে পারবেন ছবিতে ওটা কী দেখা যাচ্ছে?

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১২:২৭
Share: Save:

চেনা জিনিসও অনেক সময় আমাদের চোখকে ধোঁকা দেয়। এক মুহূর্তে মনে হয় এটা ওই বস্তুই, আবার ঠিক পর ক্ষণেই মনে হয়, না যেটা ভাবছিলাম আদতে সেটা ওই বস্তু বা বিষয় নয়। আসলে এগুলি সবই চোখের ভ্রম। আর সেই দৃষ্টিভ্রমের কারণেই আমাদের অনেক সময় মাটিতে পড়ে থাকা দড়িকে সাপ বলে মনে হতে পারে!

তবে যে ছবি নিয়ে সমাজমাধ্যমে সম্প্রতি হইচই পড়েছে, সেটি আসলে কোনও দড়ি বা সাপ নয়। দৃষ্টিভ্রম বটে। আর সেই ভ্রম কাটিয়েই আপনার দৃষ্টি সঠিক বিষয়টিকে বেছে নিতে পারে কি না, এক বার চেষ্টা করে দেখবেন না কি!

সাদাকালো একটি ছবি। দেখে বোঝাই যাচ্ছে শীতল কোনও জায়গা। কারণ ছবিতে বরফ পড়ে থাকতে দেখা যাচ্ছে। চার পাশে গাছপালা। সেই গাছ এবং পাতাও বরফে ঢাকা। তার মাঝেই দৌড়ানোর ভঙ্গিমায় একটা কিছু দেখা যাচ্ছে। আর ছবির আকর্ষণের কেন্দ্রই এই বস্তু। এটিকে দেখিয়েই সমাজমাধ্যমে প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছে, ‘বলুন তো ওটা কী, মানুষ না কুকুর?’ এখানেই দৃষ্টির পরীক্ষা।

আপনার কী মনে হয়, ওটা কোনও মানুষ? না কি একটি কালোরঙা কুকুর? ছবিটি এমন ভাবে তোলা হয়েছে যাতে প্রথম নজরেই একটা ভ্রম তৈরি হয়। আর সেই ভ্রম কাটিয়ে আসল বিষয়টিকে চেনার চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয়েছে।

জেনে নেওয়া যাক, আসলে ছবিতে ওটা কী। ছবিতে দৌড়ানোর ভঙ্গিমায় যেটিকে দেখা যাচ্ছে, আসলে সেটি একটি কুকুর। সেটি সামনের দিকে তাকিয়ে রয়েছে। ছবিটি এমন ভাবে তোলা হয়েছে যে, কুকুরে শরীরের অংশ আড়াল হয়ে গিয়েছে। যার জেরে প্রথম নজরেই মনে হতে পারে ওটি একটি মানুষ। বরফের উপর দিয়ে দৌড়াচ্ছেন। আর এটাই হল দৃষ্টিভ্রম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion Dog man
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE