Advertisement
০৫ মে ২০২৪
Instagram

জয়পুরের নীরজকে ৩৮ লাখ টাকা পুরস্কার দিল ইনস্টাগ্রাম! হ্যাকারদের ছক ভেস্তে দিয়েছেন তিনি

জয়পুরের ছাত্র নীরজ শর্মা। তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে কিছু সমস্যা হওয়ায় গত ডিসেম্বরে তা নিয়ে ঘাঁটাঘাঁটি শুরু করেন তিনি। সেখানেই একটি ‘বাগ’ খুঁজে পান। সঙ্গে সঙ্গে রিপোর্ট করেন।

হ্যাকারদের হাত থেকে অ্যাকাউন্ট বাঁচিয়েছেন নীরজ।

হ্যাকারদের হাত থেকে অ্যাকাউন্ট বাঁচিয়েছেন নীরজ। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫৬
Share: Save:

কোটি কোটি মানুষের অ্যাকাউন্ট হ্যাকারদের হাত থেকে বাঁচালেন যুবক। ইনস্টাগ্রামের তরফে পুরস্কৃতও করা হয়েছে তাঁকে। ৩৮ লক্ষ টাকা জিতেছেন তিনি।

রাজস্থানের জয়পুরের ছাত্র নীরজ শর্মা। তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে কিছু সমস্যা হওয়ায় গত ডিসেম্বরে তা নিয়ে ঘাঁটাঘাঁটি শুরু করেন তিনি। সেখানেই একটি ‘বাগ’ (হ্যাকারদের পাতা ফাঁদ) খুঁজে পান। অভিযোগ, এই ‘বাগ’টির মাধ্যমে যে কোনও থাম্বনেল থেকে সরাসরি ব্যবহারকারীর অ্যাকাউন্টে ঢুকে পড়া যাচ্ছিল। লগ ইন করার প্রয়োজন হচ্ছিল না, কোনও পাসওয়ার্ডেরও দরকার হচ্ছিল না।

ইনস্টাগ্রাম তথা ফেসবুক কর্তৃপক্ষকে এই বিষয়ে অবগত করেন নীরজ। তাঁরা বিষয়টি খতিয়ে দেখার পর নীরজকে পুরস্কৃত করেছেন। ইনস্টাগ্রাম থেকে ৩৮ লক্ষ টাকা দেওয়া হয়েছে তাঁকে।

নীরজ বলেছেন, ‘‘ফেসবুকের ইনস্টাগ্রামে একটি বাগ ছিল। তার মাধ্যমে রিলের থাম্বনেল যে কোনও অ্যাকাউন্টে পরিবর্তন করা যাচ্ছিল। পাসওয়ার্ড যতই শক্তিশালী হোক, শুধুমাত্র অ্যাকাউন্টের মিডিয়া আইডি পেলেই তা হ্যাক করে নেওয়া যাচ্ছিল। গত ডিসেম্বরে আমি আমার অ্যাকাউন্টে সমস্যাটা খুঁজে বার করার চেষ্টা করি। ৩১ জানুয়ারি বাগটির কথা জানতে পারি। তার পর আমি ফেসবুকে রিপোর্ট পাঠাই। তিন দিন পর ফেসবুক থেকে উত্তর পাই। তাঁরা আমার কাছে প্রমাণ চান।’’

পাঁচ মিনিটের মধ্যে নীরজ প্রমাণ দেখিয়ে দিতে পেরেছিলেন বলে জানিয়েছেন। এর পর ১১ মে ফেসবুক থেকে আরও একটি ই-মেল পান নীরজ। তাঁকে জানানো হয় ৪৫ হাজার ডলার পুরস্কার পাবেন তিনি। ভারতীয় মুদ্রায় যার মূল্য ৩৫ লক্ষ টাকা। এ ছাড়াও বাড়তি তিন লক্ষ টাকা বোনাস পেয়েছেন নীরজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Instagram Jaipur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE