Advertisement
০৪ মে ২০২৪
Viral News

কলাগাছ না সরালে প্রায় ৩ লক্ষ টাকা জরিমানা, কী করলেন গাছ-বান্ধব?

বছর দুয়েকের মধ্যেই গাছগুলি আকারে, বহরে ডালপালা মেলে বেড়ে ওঠে। রাস্তার মধ্যিখানে গাছ থাকায় যান চলাচল নিয়ে সমস্যায় দেখা দেয়। তাই শেষমেশ কেটে ফেলার নির্দেশ দেওয়া হয় গাছগুলিকে।

Japanese man grows banana trees in the middle of city road for two years.

কলাগাছ নিয়ে কী সমস্যা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
টোকিও শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ২০:২৯
Share: Save:

একাকিত্ব কাটাতে বছর দুয়েক আগে রাস্তার মাঝে বেশ কয়েকটি কলাগাছ রোপণ করেছিলেন জাপানের এক ব্যক্তি। দু’বেলা তাদের যত্নআত্তি করাতেই ছিল তাঁর আনন্দ। সেই গাছগুলিই আকারে, বহরে ডালপালা মেলে বেড়ে ওঠে। রাস্তার মধ্যিখানে গাছ থাকায় যান চলাচল নিয়ে সমস্যা দেখা দেয়। তাই যত তাড়াতাড়ি সম্ভব তা তুলে ফেলার নির্দেশ দেওয়ার হয় সরকারের তরফে। অন্যথায় এক বছরের জেল এবং ৫ লক্ষ ইয়েন জরিমানা হতে পারে বলেও জানানো হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২ লক্ষ ৮০ হাজার টাকার সমান।

এক প্রকার বাধ্য হয়েই কলাগাছগুলি না কেটে, গাছের মূল অক্ষত রেখে সেগুলিকে তুলে ফেলেন তিনি। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, এই গাছগুলি তাঁর বন্ধু। একাকিত্ব কাটাতে এই গাছগুলির সঙ্গেই দিনের বেশির ভাগ সময় কাটাতেন তিনি। তাই তাঁর পক্ষে কোনও ভাবেই তাদের কেটে ফেলা সম্ভব নয়। তবে নির্দেশ মেনে সেই গাছগুলি তুলে ফেললেও তিনি সেগুলিকে দান করেছেন। শুধু তাই নয়, বাগানে গিয়ে নিয়মিত তাদের সঙ্গে দেখা করার অনুমতিও চেয়ে নিয়েছেন। আর একটি গাছ তিনি এক কাছের বন্ধুকে জন্মদিনের উপহার হিসেবে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Viral News Tokyo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE