Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
japanese

Japanese Technology: অফিসেই দাঁড়িয়ে দাঁড়িয়ে ঘুমানোর বন্দোবস্ত, ঘুম-ক্যাপসুল আবিষ্কার জাপানে

যাঁরা বেশি ক্ষণ কাজ করেন, তাঁদের জন্য ঘুম-বাক্স তৈরি করল একটি জাপানি সংস্থা। ক্যাপসুলের ভিতর ঢুকে সহজেই ঘুমাতে পারবেন কর্মীরা।

কাজে বসলেই ঘুম পায়?

কাজে বসলেই ঘুম পায়? ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
টোকিও শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৩:৩৯
Share: Save:

অফিসে টানা অনেক ক্ষণ কাজ করে ক্লান্ত লাগছে? কোনও ব্যাপার না! জাপানি যন্ত্রের ভিতর ঢুকে ঘুমিয়ে নেওয়া যাবে দাঁড়িয়ে দাঁড়িয়েই। কর্মচারীদের আরাম দিতে নয়া প্রযুক্তির ঘুম-ক্যাপসুল বসাচ্ছে একাধিক জাপানি অফিস।

শোনা যায় নেপোলিয়ন নাকি ঘোড়ার পিঠেই ঘুমিয়ে নিতেন মাঝেমধ্যে। কিছুটা তেমন কায়দাতেই ইতোকি নামক একটি জাপানি সংস্থা সম্প্রতি আবিষ্কার করেছে এমন একটি যন্ত্র, যার ভিতর ঢুকে দাঁড়িয়ে দাঁড়িয়েই ঘুমিয়ে নেওয়া সম্ভব। অনেকটা খাড়া করা বৃহৎ ক্যাপসুলের মতো দেখতে। রয়েছে একটি দরজা ও চারটি পায়া। যন্ত্রটির নাম রাখা হয়েছে ‘ন্যাপ-বক্স’।

‘ন্যাপ-বক্স’

‘ন্যাপ-বক্স’ ছবি: সংগৃহীত

সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, জাপানে অফিসে কাজ করার পদ্ধতি অত্যন্ত কড়া। প্রায় এক চতুর্থাংশ সংস্থাতেই কর্মচারীদের প্রতি মাসে গড়ে ৮০ ঘণ্টার বেশি ওভারটাইম কাজ করতে হয়। এই ভাবে নিজেদের নিংড়ে দেওয়ায় ঘুমানোর সময় পান না বহু কর্মচারীই। এই ঘুম-বাক্স তাঁদের পর্যাপ্ত ঘুমাতে সাহায্য করবে। তবে উৎপাদক সংস্থাটি যাই বলুক না কেন নেটাগরিকদের একাংশ কিন্তু এই যুক্তি মানতে নারাজ। অনেকেই বলছেন, এই ধরনের ব্যবস্থা এলে কর্মচারীদের আরও বেশি নিংড়ে নেওয়া হবে। কেউ কেউ আবার একে পুঁজিবাদের জয় বলেও অভিহিত করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE