Advertisement
১১ মে ২০২৪
Live in

Live In Relationship: স্বেচ্ছায় একত্রবাস করলে সম্পর্কের ভাঙনে আনা যাবে না ধর্ষণের অভিযোগ, বলল সুপ্রিম কোর্ট

স্বেচ্ছায় থাকা সম্পর্ক ভেঙে গেলে তার ভিত্তিতে কোনও মহিলা ধর্ষণের অভিযোগ দায়ের করতে পারেন না, এমনই জানাল সর্বোচ্চ আদালতের একটি বেঞ্চ।

স্বেচ্ছায় সহবাস নিয়ে সুপ্রিম পর্যবেক্ষণ

স্বেচ্ছায় সহবাস নিয়ে সুপ্রিম পর্যবেক্ষণ ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৭:৪৭
Share: Save:

কোনও মহিলা যদি স্বেচ্ছায় কোনও পুরুষের সঙ্গে সহবাস করেন, তবে সম্পর্ক ভেঙে গেলে মহিলা ধর্ষণের অভিযোগ দায়ের করতে পারেন না, সহবাস সংক্রান্ত একটি মামলায় অভিযুক্তের জামিন পাওয়া প্রসঙ্গে এমনই জানাল সুপ্রিম কোর্টের বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিক্রম নাথের বেঞ্চ।

রাজস্থানের এক যুবকের বিরুদ্ধে ধর্ষণ ও ষড়যন্ত্র-সহ একাধিক ধারায় মামলা করেন এক মহিলা। মহিলার অভিযোগ, বছর চারেক আগে ২১ বছর বয়সে তিনি ওই ব্যক্তির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন। তাঁদের একটি কন্যাসন্তানও হয়। ১৯ মে রাজস্থান হাই কোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেন অভিযুক্ত। কিন্তু রাজস্থান হাই কোর্ট সেই আবেদন খারিজ করে দেয়। তার পরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ওই ব্যক্তি।

‘বার অ্যান্ড বেঞ্চ’-এর খবর অনুযায়ী দুই বিচারপতি জানিয়েছেন, অভিযোগকারিণী স্বেচ্ছায় অভিযুক্তের সঙ্গে সম্পর্কে লিপ্ত হয়েছিলেন। তাই এখন সম্পর্ক ভেঙে যাওয়ার সময় ওই সম্পর্ক ৩৭৬(২)(এন) ধারায় এফআইআর দায়ের করার ভিত্তি হতে পারে না। এই মর্মে অভিযুক্তের জামিনও মঞ্জুর করেছে সর্বোচ্চ আদালত। তবে আদালত এও জানিয়েছে যে, এই নির্দেশ শুধু আগাম জামিন সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। বাকি তদন্ত নিজের পথেই চলবে বলে জানিয়েছেন বিচারপতিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Live in Relationship Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE