Advertisement
১৯ জুন ২০২৪
Cleaning

Kitchen tips: নতুন গৃহস্থালি সাজিয়েছেন? রান্নাঘরের যে জিনিসগুলো না জানলেই নয়

নতুন সংসার হলে সবচেয়ে সমস্যা হয় রান্নাঘর সামলাতে। তাই রান্নাঘর সম্পর্কিত কিছু জিনিস জেনে নেওয়া ভাল!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ১৯:০১
Share: Save:

বিয়ে করেছেন সদ্য। আপনার এবং আপনার বরের দুজনের সংসার। এতদিন রান্নাঘরের সঙ্গে সম্পর্ক ছিল কালেভদ্রে। এবার রান্নাঘরের দায়িত্ব পালন করতে হবে আপনাকেই। সেই সব সামাল দেবেন কী ভাবে, এই নিয়ে মাথায় হাত? রান্নাঘরের কাজ যাতে কম ঝক্কিদায়ক হয়, তার জন্য কয়েকটা জিনিস মাথায় রাখুন।

ছোট কাপড়ের টুকরো ব্যবহার করুন

পেপার টাওয়াল ব্যবহার করে রান্নাঘরের ময়লা ফেলার বালতিতে প্রচুর কাগজ জমিয়ে ফেলছেন? তার বদলে অব্যবহৃত কাপড় কেটে ছোট ছোট টুকরো করে একটি পাত্রে রেখে দিন। তেল ময়লা পরিষ্কার করে আবার ধুয়ে সেগুলো ব্যবহারও করতে পারবেন।

প্রেসার কুকারের গ্যাসকেট ফ্রিজে রাখুন

প্রেসার কুকার ঠিকমতে কাজ করছে না, কিংবা বেশি বাষ্প বার হচ্ছে। তার মানেই গ্যাসকেটের আকারে সমস্যা দেখা দিয়েছে। গ্যাসকেটের আকার ঠিক রাখতে সেটা ফ্রিজারে রেখে দিন। এতে গ্যাসকেট দীর্ঘদিন ভাল থাকবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পেঁয়াজের ওপরের পাতলা আস্তরণ ছাড়িয়ে নিন

পেঁয়াজ রাখার সময় হাত দিয়ে পেঁয়াজের পাতলা আস্তরণ ছাড়িয়ে নিন। তারপর একটি খোলা ঝুড়ি বা তাকে রেখে দিন। এতে পেঁয়াজ ভাল থাকবে।

সব্জির খোসা ফেলার জন্য পাত্র রাখুন

সব্জি কাটার পর খোসাগুলো যাতে রান্নাঘরের আশপাশে পড়ে রান্নাঘর নোংরা না হয়, সেটা খেয়াল করুন। তাই সব্জি কাটার সময়ই আলাদা একটি পাত্র রাখুন। সেখানেই যাবতীয় খোসা ফেলুন। তারপর সবটা নিয়ে ময়লা ফেলার বালতিতে ফেলে দেবেন।

হাত মোছার জন্য আলাদা তোয়ালে

ধরুন রান্নায় হলুদ দিতে গিয়ে হাতে হলুদ গুঁড়ো লেগে গেল। তারপরেই আপনাকে দুধের কোনও পদ রাঁধতে হবে। টুক করে তার ফাঁকে কাপড়ে হাত মুছে নিন। একটির বেশি তোয়ালে রাখুন হাতের নাগালে।

রাতে রান্নাঘর পরিষ্কার করুন

সারা দিনের রান্না হয়ে যাওয়ার পর প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে রান্নাঘর পরিষ্কার করতে হবে, না হলে পোকা-মাকড়ের দেখা দেবে অচিরেই।

ছুরির ধার বাড়ান

রোজ সব্জি কাটতে কাটতে ছুরির ধার চলে গিয়েছে? চিনেমাটির চা খাওয়ার কাপের পিছনে ভাল করে ছুরি ঘষে নিন, ধার বেড়ে যাবে। তারপর সহজেই কাটতে পারবেন ফল বা সব্জি।

স্টিলের কড়াইতে খাবারে দাগ লাগানো এড়ান

স্টিলের কড়াইতে খাবারের দাগ এড়ানো যাবে সহজ উপায়ে। প্রথমে আঁচ বাড়িয়ে স্টিলের কড়াই চাপান। এরপর কয়েকফোঁটা জল দিন। জল বাষ্প হয়ে উবে গেলে বুঝতে হবে এখনও কড়াই প্রস্তুত হয়নি। জল যখন ছোট ছোট দানার মতো ঘুরে বেড়াবে, তখন বুঝবেন কড়াই প্রস্তুত, তারপর তেল দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE