Advertisement
২১ এপ্রিল ২০২৪
Kitchen Care

Kitchen Pantry Organization: বর্ষাকালে মশলাপাতি নষ্ট হয়ে যাচ্ছে? কী করবেন

বর্ষাকালের স্যাঁতেসেঁতে পরিবেশে মশলাপাতিও খারাপ হয়ে মিইয়ে যায় বা তার গন্ধ উবে যায়। মশলা ঠিক রাখতে কয়েকটি নিয়ম মেনে চলুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২১ ১৮:২৫
Share: Save:

রান্নায় মশলার গন্ধ আলাদা স্বাদ নিয়ে আসে, আর সেই গন্ধই যদি উবে যায়? হ্যাঁ, সত্যিই বর্ষায় ঠিক ভাবে মশলা না রাখলে তার গন্ধ উবে যেতে পারে। আবার কোনও রান্না করতে করতে যখন মশলার দরকার পড়ল, দিতে গিয়ে দেখলেন মশলা একেবারে মিইয়ে গিয়েছে। বর্ষায় ভিজে আবহাওয়ায় এই সমস্যা থেকে মুক্তি পেতে মশলা ঠিক ভাবে রাখতে হবে।

১) মশলা কখনওই কোনও আলগা কৌটোতে রাখবেন না। বাতাস ঢুকবে না এরকম কোনও কৌটোতে রাখলে মশলা স্যাঁতসেতে হয়ে যাওয়া বা মশলায় ছাতা ফুটে যাওয়ার মতো সমস্যা হবে না। রান্নার সময় প্রয়োজনীয় পরিমাণ মশলা নিয়েই তাড়াতাড়ি কৌটোর ঢাকা আটকে দিন।

২) বিস্কুট বা চানাচুর মিইয়ে যায় বলে অনেকেই ফ্রিজে রেখে দেন। সত্যিই তাতে উপকারই হয়। কিন্তু এই টোটকা মশলার ক্ষেত্রে খাটবে না। ফ্রিজে মশলা রাখলে মশলা স্যাঁতসেঁতে হয়ে যাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) রান্না করার সুবিধের জন্য হাতের কাছে মশলার কৌটো রাখতে গিয়ে রান্না করার গ্যাসের পাশে রাখছেন না তো? এতে কিন্তু মশলার নিজস্ব গন্ধ নষ্ট হয়ে যাবে। আগুনের উত্তাপের আশপাশে মশলা রাখবেন না।

৪) কোনও জিনিসে যদি নিজস্ব গন্ধ থাকে, যেমন চা বা কফি, সেগুলির আশপাশে মশলার কৌটো রাখবেন না। এতেও মশলার নিজস্ব গন্ধ নষ্ট হয়ে যেতে পারে।

৫) মশলা ভাল থাকে অপেক্ষাকৃত আলো কম এলে। তাই খুব ভাল হয় কাঠের বাক্সে মশলা রাখলে, এতে মশলা মিইয়ে যাবার আশঙ্কাও থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE