• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গরমে পোষ্য যেন অসুস্থ না হয়ে পড়ে, খেয়াল রাখুন এগুলো

pet
গরম বেড়েই চলেছে। আমাদের যেমন গরমে হাসফাঁস অবস্থা, রোদে বেরোলে কষ্ট, ডিহাইড্রেশনের সমস্যা হয়, তেমনই বাড়ির পোষ্যরাও গরমে নাজেহাল হয়ে পড়ে। নিজেদের যেমন হালকা খেয়ে, রোদে না বেরিয়ে, বার বার জল খেয়ে সুস্থ থাকতে হবে, তেমনই পোষ্যদের দিকেও খেয়াল রাখতে হবে ওরা অসুস্থ হয়ে প়ড়ছে কিনা। জেনে নিন ওদের সুস্থ রাখতে কী ভাবে যত্ন নেবেন।
 
জল
পোষ্যের জলের বাটি ভরা আছে কিনা সে দিকে সব সময় নজর রাখুন। গরমে ওদের জল তেষ্টা পাবে এবং তাড়াতাড়ি জল শেষ করে ফেলবে। তাই কখনই যেন বাটির জল শেষ হয়ে যাওয়ায় ওরা জলকষ্টে না পড়ে। ওদের জলের বাটিতে কয়েকটা আইস কিউব ফেলে রাখতে পারেন। বাইরে হাঁটাতে নিয়ে বেরোলে ওদের জন্যও সঙ্গে জলের বোতল রাখুন। 
 
 
হাঁটা
কুকুরের স্বাস্থ্য ভাল রাখার জন্য এবং ওদের মল-মূত্র ত্যাগ করার জন্য প্রতি দিন রাস্তায় হাঁটতে নিয়ে যাওয়া প্রয়োজন। চেষ্টা করুন একদম সকালে যখন রোদের তাপ কম থাকে তখন, অথবা সূর্যাস্তের পর হাঁটতে নিয়ে যেতে। পিচের গরম রাস্তা কিন্তু সূর্যাস্তের পরও গরম থাকে। তাই ওদের মাঠে বা ছায়ায় হাঁটানোর চেষ্টা করুন।
 
পেট ঠান্ডা
গরমে পেট গরম হয়ে যেমন আমাদের সমস্যা হয় তেমনই ওদেরও হয়। মেঝেতে ওরা যেখানে বসে সেখানে ভেজা তোয়ালে বিছিয়ে দিন। এতে ওরা আরাম পাবে। বার বার ঘর মুছেও দিতে পারেন ভেজা কাপড় দিয়ে। দেখবেন ওরা ভেজা মেঝতে বসতেই বেশি পছন্দ করবে।
 

এই লক্ষণগুলো খেয়াল করুন

বার বরা হাঁপানো, পিঠ গরম হয়ে ওঠা, ঢুলুঢুলু চোখ— এগুলো ডিহাইড্রেশনের লক্ষণ। আপনার পোষ্যের মধ্যে কি এই লক্ষণগুলো দেখা যাচ্ছে? এ রকম কোনও সমস্যা দেখা দিলেই সতর্ক হয়ে যান। মনে রাখবেন কুকুরদের গরমে প্রতিক্রিয়া জানানো কিন্তু মানুষদের থেকে আলাদা।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন