Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

ডায়াবেটিস থাকলে ঠিক কতটা মদ্যপান করবেন, জেনে নিন

ডায়াবেটিস থাকলে চিকিত্সকরা মদ্যপান থেকে দূরে থাকতে বলেন। মদ্যপানের ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়ে শরীর খারাপ হওয়ার ভয় থাকে। সে কারণেই চ

নিজস্ব প্রতিবেদন
১৭ এপ্রিল ২০১৭ ১৬:৩৮

ডায়াবেটিস থাকলে চিকিত্সকরা মদ্যপান থেকে দূরে থাকতে বলেন। মদ্যপানের ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়ে শরীর খারাপ হওয়ার ভয় থাকে। সে কারণেই চিকিত্সকরা বারণ করে থাকেন। তবে গবেষকরা জানাচ্ছেন, মদ্যপান করার সময় অধিকাংশ সময়ই আমরা মাত্রা ছাড়িয়ে ফেলি। যার ফলে রক্তে শর্করার মাত্রা বাড়া-কমা শরীরের উপর প্রভাব ফেলে। মদ্যপান করার সময় যদি মাত্রা না ছাড়িয়ে যাই, তা হলে ডায়াবেটিসের সমস্যাতেও সামলে থাকা যায়। জেনে নিন গবেষকরা কী বলছেন।

অ্যালকোহল অ্যাক্ট

ডায়াবেটিসের সমস্যা থাকুক বা না থাকুক, যে কোনও মানুষেরই অ্যালকোহল কম পরিমাণে খাওয়া উচিত। যার বিভিন্ন কারণ থাকতে পারে। যদি আপনি ডায়াবেটিসে আক্রান্ত হন, তা হলে অ্যালকোহলের ব্যাপারে বেশ কিছু বিষয় মাথায় রাখা উচিত। ডায়াবেটিস থাকলে এমন কোনও খাবারই খাওয়া উচিত নয় যা মেটাবলিজম প্রক্রিয়ার গতি কমিয়ে দেয়। ডায়াবেটিস থাকলে এমন কিছুই শরীরের ক্ষতি করতে পারে যা মেটাবলিজমের গতি কমিয়ে দেয়। কারণ, এর ফলে রক্তে শর্করার মাত্রা বাড়ে।

Advertisement



কেন এড়িয়ে চলবেন

ডায়াবেটিসের সমস্যা খুব বেশি বেড়ে গেলে উচ্চ রক্তচাপ, স্নায়ুর সমস্যা, দৃষ্টিশক্তি কমে আসার মতো সমস্যা হতে পারে। মদ্যপানের ফলে রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বেড়ে গিয়ে এই সমস্যাগুলো আরও বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন: তাড়াতাড়ি রোগা হতে এক্সারসাইজ করুন খালি পেটে

অতটাও খারাপ নয়

তবে অ্যালকোহল যত ক্ষণ না রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিচ্ছে, তত ক্ষণ পর্যন্ত অতটাও ক্ষতিকারক নয়। যদি আপনার রক্তে শর্করার মাত্রা অত্যন্ত কম থাকে, তা হলে খাবার ছাড়া শুধু অ্যালকোহল খাওয়া উচিত নয়। এর ফলে লিভার অ্যালকোহল পরিপাকে ব্যস্ত হয়ে পড়ে। যার ফলে রক্তে শর্করার মাত্রা একেবারে তলানিতে এসে ঠেকে। শর্করার মাত্রা ঠিক রাখতে খাওয়ার পর এক গ্লাস ওয়াইন খেতে পারেন।

তবে ডায়াবেটিস থাকলে মদ্যপান ক্ষতিকারক না হলেও কিছুটা সাবধানতা অবলম্বন করা উচিত। যদি আপনি পরিমিত পরিমাণে মদ্যপান করেন এবং শরীরে ক্যালোরির পরিমাণ না বাড়ে, তা হলে মদ্যপান ক্ষতিকারক নয়।

আরও পড়ুন

Advertisement