Advertisement
১৫ জুলাই ২০২৪
Meta layoff

‘মেটা’ থেকে ছাঁটাইয়ের ৩ মাসের মধ্যে নতুন চাকরি, কর্মী জানালেন সাফল্যের রহস্য

গত বছর নভেম্বর মাসে ‘মেটা’ থেকে ছাঁটাই হয়েছিলেন। তিন মাসের মধ্যে নতুন চাকরি পেলেন এক কর্মী। এত দ্রুত নতুন চাকরিতে যোগ দেওয়ার প্রস্তুতির কথা জানালেন তিনি।

Symbolic Picture.

মেটা থেকে ছাঁটাই হওয়ার তিন মাসের মাথায় নতুন চাকরি পেলেন এক কর্মী। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১১:৪৫
Share: Save:

গত বছর শেষের দিকে সংস্থার বাকি ১১ হাজার কর্মীর সঙ্গে ছাঁটাই হয়েছিলেন লোরেনা ডায়াজ় আলভারেজ়। তিনি ‘মেটা’ সংস্থায় এইচআর পদে কাজ করতেন। সম্প্রতি লোরেনা জানিয়েছেন, তথ্যপ্রযুক্তি সংস্থায় তিনি নতুন একটি চাকরি ইতিমধ্যে পেয়ে গিয়েছেন। চলতি মাসের ১৫ মার্চে কাজে যোগ দেবেন। বিশ্বব্যাপী কর্মী ছাঁটাইয়ের আবহে নতুন চাকরি পাওয়ার খবরে খানিক আশার আলো দেখছেন আকস্মিক কাজ হারানো বহু কর্মী।

চাকরি থেকে ছাঁটাই হওয়ার পর ভেঙে না পড়ে শক্ত থাকার চেষ্টা করেছিলেন লোরেনা। তিনি বুঝেছিলেন, এটা মনখারাপ করার সময় নয়। বরং নতুন করে শুরু করতে হবে। লোরেনার কথায়, ‘‘এই তিন মাস জীবনকে নতুন করে উপভোগ করেছি। নিজেকে সময় দিয়েছি। মাথা ঠান্ডা করে কাজ খোঁজার চেষ্টা করেছি। তার ফলও হাতেনাতে পেয়েছি। নতুন চাকরি নিয়ে আমি সত্যিই উত্তেজিত।’’

মেটার পুরনো কর্মীদের মধ্যে লোরেনা এক জন। চেনা পরিবেশ, কাজের পরিসর ছেড়ে আসতে স্বাভাবিক ভাবেই সমস্যা হয়েছিল। এমন পরিস্থিতিতে একেবারে নতুন করে শুরু করা সহজ কোনও বিষয় নয়। এমন বহু কর্মী আছেন, যাঁরা সংস্থা থেকে ছাঁটাই হওয়ার বছরখানেকের মধ্যেও নতুন কোনও কাজে যোগ দিতে পারেননি। লোরেনা তাঁর লিঙ্কডিনে সম্প্রতি তিনি জানিয়েছেন, কী ভাবে নতুন চাকরি পাওয়ার প্রস্তুতি নিয়েছেন তিনি।

১) চাকরি খোঁজার সময়ে মানসিক স্থিরতা অত্যন্ত জরুরি। তাই ছাঁটাইয়ের অভিজ্ঞতা মন থেকে মুছে ফেলে ভাল থাকার চেষ্টা করেন। খুশিতে থাকতেন। বড় কোনও পদক্ষেপ করার আগে তাড়াহুড়ো একেবারেই ঠিক নয়।

২) আগে যে ক্ষেত্রে চাকরি করতেন, এর পরেও যে একই রকম কাজ করতে হবে, তার কোনও মানে নেই। নতুন কিছুও করতে পারেন। তেমন সিদ্ধান্ত নিলে সেই অনুযায়ী চাকরি খোঁজা শ্রেয়। লোরেনাও তেমনটাই করেছিলেন।

৩) একটি ইন্টারভিউও যেন বাদ না পড়ে। প্রত্যেকটিতেই যে আপনি সফল হবেন, এমন তো নয়। কিন্তু চেষ্টার যেন কোনও খামতি না থাকে।

৪) ইন্টারভিউয়ে বাদ পড়া খুবই স্বাভাবিক এবং সাধারণ বিষয়। তা নিয়ে ভেঙে পড়লে চলবে না। বরং পরের বার যাতে আরও ভাল করে ইন্টারভিউ দেওয়া যায়, তার প্রস্তুতি নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।

৫) নতুন চাকরি খোঁজার ক্ষেত্রে অনেকেই লিঙ্কডিনের মতো সমাজমাধ্যমের উপর ভরসা রাখেন। এ ছাড়াও বিভিন্ন ওয়েবসাইট এবং আরও অন্যত্র চাকরির বিজ্ঞাপন থাকে। সে দিকেও নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meta layoff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE