Advertisement
১১ মে ২০২৪
oral health

Lifespan: যাঁরা ভাল করে দাঁত মাজেন না, তাঁদের আয়ু কমে যায়, বলছে গবেষণা

প্রতিদিন নিয়ম করে ৩ বার দাঁত মাজা আর মুখ পরিষ্কার বহু ধরনের মারণরোগের জীবাণুকে বাড়তে দেয় না।

দাঁত পরিষ্কার থাকলে বাড়বে আয়ু।

দাঁত পরিষ্কার থাকলে বাড়বে আয়ু। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৫:৪০
Share: Save:

শুধুমাত্র স্বাস্থ্যকর খাওয়াদাওয়া, শরীরচর্চা আর মন ভাল রাখাই নয়, দীর্ঘায়ুর সঙ্গে সম্পর্ক আছে দাঁতেরও। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি ‘দ্য জার্নাল অব এজিং রিসার্চ’-এ একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, দিনের মাথায় বেশ কয়েক বার ভাল করে দাঁত মাজা আর দাঁতের ফাঁকগুলি পরিষ্কার করাই যে কোনও মানুষের জীবনকালে বদল আনতে পারে। প্রতিদিন নিয়ম করে ৩ বার দাঁত মাজা আর মুখ পরিষ্কার বহু ধরনের মারণরোগের জীবাণুকে বাড়তে দেয় না। স্বল্প সময়ে টের না পাওয়া গেলেও বহু বছরে তার সুফল ভালই টের পাওয়া যায়।

এ ছাড়া ‘পেরিয়োডন্টোলজি’র গবেষণাপত্রে আরও একটি বিষয় উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, ডায়াবিটিস একটি মারণরোগ। ডায়াবিটিসের কারণে দাঁতের ক্ষতি হয়। ফলে যাঁরা নিয়মিত দাঁতের যত্ন নেন, তাঁরা দাঁতের ক্ষয় দেখলেই সাবধান হতে পারেন। আন্দাজ করতে পারেন, এ পিছনে ডায়াবিটিসের মতো কারণ থাকলেও থাকতে পারে। ফলে তাঁদের ক্ষেত্রে চিকিৎসাও শুরু হয় অনেক তাড়াতাড়ি। তাতে বাড়ে আয়ু। পাশাপাশি দাঁতের ক্ষয় আটকানো গেলে ডায়াবিটিসের সমস্যাকেও ঠেকিয়ে রাখা যায় বলে মনে করেন অনেক চিকিৎসক। কিন্তু সে বিষয়ে পোক্ত প্রমাণ এখনও পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Expectancy oral health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE