Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ষষ্ঠ দিন: আজকের যোগাভ্যাস

ঘরবন্দি ছুটিতে দৌড়ঝাঁপ, ব্যস্ততা, হাঁটাহাঁটি বন্ধ। এ দিকে বসে বসে শরীরে মেদ জমতে দেওয়া তো যায় না! তাই প্রতি দিন থাকছে কিছু যোগব্যায়ামের হদি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩১ মার্চ ২০২০ ১১:২১
Save
Something isn't right! Please refresh.
স্কন্ধ চক্রাসন। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

স্কন্ধ চক্রাসন। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

Popup Close

স্কন্ধ চক্রাসন

কাঁধ আমাদের শরীরের সব থেকে সচল অস্থিসন্ধি। কিন্তু দুর্ভাগ্যবশত যে অস্থিসন্ধি যত বেশি সচল হয়, তার স্থিতিশীলতা ততটাই কম এবং চোট-আঘাতের ঝুঁকি তুলনামূলক ভাবে অনেক বেশি। সুতরাং স্কন্ধ চক্র বা শোল্ডার রোটেশন ব্যায়ামটি করে এই অস্থিসন্ধিকে স্বাভাবিক রাখা যায়।

কী ভাবে

Advertisement

• ম্যাটের উপর শিরদাঁড়া সোজা করে পদ্মাসনে বসুন। খুব ভাল হয় যদি চেয়ারে বসতে পারেন। চেয়ারে পা ঝুলিয়ে পায়ের উপর পা তুলে বসতে পারেন। এ বার চোখ বন্ধ করে চেষ্টা করুন ঘাড় ও মাথা মেরুদণ্ডের সঙ্গে সাযুজ্য রেখে সোজা (অ্যালাইনড) রাখতে । তবে জোর করে কিছু করবেন না। আরামদায়ক ভাবে সোজা থাকুন। কাঁধ আলগা থাকুক।

• এ বার ডান হাতের আঙুল ডান কাঁধে ও বাম হাতের আঙুল বাম কাঁধে রাখুন। কনুই দু’টি বুকের সামনে আনতে হবে। এই অবস্থায় বাইরের দিক থেকে কনুই ঘোরাতে শুরু করুন। প্রতি বার ঘোরা শেষ হবে বুকের কাছে এসে। ৫–৭ বার এই অভ্যাস করতে হবে।

• এ বার একই ভাবে কাঁধে হাত রেখে বিপরীত দিকে কনুই ঘোরাতে হবে। কনুই যখন উপরের দিকে তুলবেন তখন ধীরে ধীরে শ্বাস টানতে হবে আর বুকের কাছে এলে শ্বাস ছাড়তে হবে।

• এই আসন অভ্যাস করার সময় ঘাড়, কাঁধ, পিঠের দিকের অনুভুতির উপরে খেয়াল রাখতে হবে। জোর করে ব্যায়াম করতে গিয়ে ব্যথা লাগলে তা উল্টে অপকার করে।

কেন করব এই ব্যায়াম

নিয়মিত এই ব্যায়াম অভ্যাস করলে ঘাড় ও কাঁধের অস্থিসন্ধি ও সংলগ্ন পেশী নমনীয় থাকার পাশাপাশি শক্তশালী হবে। কারণ, কাঁধের অস্থিসন্ধি ও ঘাড় খুব বেশি ব্যবহারের জন্য এই অংশে খুব চাপ পড়ে, ব্যথা হয়। ফ্রোজেন শোল্ডার ও সারভাইকাল স্পন্ডিলাইটিসের ঝুঁকি বাড়ে। স্কন্ধ চক্র বা শোল্ডার রোটেশন অভ্যাস করলে এই সব সমস্যাকে দূরে রাখা যায়।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)



Tags:
Health Tips Fitness Tips Exercisesস্কন্ধ চক্রাসন
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement