Advertisement
০৫ মে ২০২৪
MBA Chai Wala

১০০ টাকা নিয়ে ব্যবসা শুরু করেন, কয়েক বছরে কোটি টাকার মার্সিডিজ় কিনলেন ‘এমবিএ চাওয়ালা’

এমবিএ করতে চেয়েও ব্যর্থ হয়েছেন। নিজের পায়ে দাঁড়াতে চায়ের দোকান দিয়েছিলেন। আমদাবাদের সেই ‘এমবিএ চাওয়ালা’ই এক কোটির মার্সিডিজ় বেঞ্জের মালিক হলেন।

Image of Prafull Billore.

পরিবারকে সঙ্গে নিয়ে প্রফুলের স্বপ্নপূরণের মুহূর্তের সেই ভিডিয়ো সম্প্রতি প্রকাশ্যে এসেছে। ছবিঃ সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫৭
Share: Save:

আমদাবাদের ‘এমবি চাওয়ালা’ প্রফুল বিল্লোরকে মনে আছে অনেকেরই। এক সময়ে তিনি ছিলেন চর্চার কেন্দ্রে। সম্প্রতি ফের শিরোনামে উঠে এলেন তিনি। চা বিক্রি করেই ৯০ লক্ষ টাকার মার্সিডিজ় বে়ঞ্জের মালিক হলেন তিনি। পরিবারকে সঙ্গে নিয়ে প্রফুলের স্বপ্নপূরণের মুহূর্তের সেই ভিডিয়ো সম্প্রতি প্রকাশ্যে এসেছে।

ভারতের প্রথম সারির বিজ়নেস স্কুলে ভর্তির সুযোগ পেতে প্রতি বছর কয়েক হাজার ছাত্রছাত্রী ক্যাট পরীক্ষায় বসেন। ২০১৭ সাল। তিন বছর পর পর ক্যাট পরীক্ষায় বসেও প্রতি বারই ব্যর্থতা সঙ্গী হয়েছে প্রফুলের। শেষ পর্যন্ত কিছু করে দেখানোর নেশা তাঁকে পেয়ে বসে। আর তাই বেছে নিলেন চা বিক্রির পেশা। রাস্তার ধারেই দিলেন চায়ের দোকান। তার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি। ইংরেজি বলতে পারা চাওয়ালাকে বেশ পছন্দই করতেন সকলে। প্রতি দিন বাড়তে থাকে ‘এমবিএ চাওয়ালা’-র ব্যবসা। দেশের সেরা বিজনেস স্কুলে পড়ার সুযোগ পাননি ঠিকই, কিন্তু তিনিই হয়ে উঠলেন অন্যতম ব্যবসায়ী।

তবে পথ এতটা মসৃণ ছিল না। তাঁর ব্যবসা ফুলে-ফেঁপে উঠতে দেখে দোকান তুলে দেওয়া হয়েছিল। কিন্তু তিনি হার মানেননি। অন্যত্র নতুন করে আবার দোকান গুছিয়ে নিয়েছিলেন। আমদাবাদের হাসপাতালের ভিতরেও দোকান দেন তিনি। পরিশ্রম আর সঠিক পরিকল্পনা— এই ছিল তাঁর উত্থানের রহস্য। ১০০ টাকা পুঁজি নিয়ে যে ব্যবসা শুরু করেছিলেন, এখন সেই ব্যবসা থেকে বছরে আয় কয়েক কোটি টাকা। আমদাবাদে ‘এমবিএ চাওয়ালা-র বেশ কয়েকটি বিপণিও করেছেন কয়েক বছরে।

প্রফুলকে নিয়ে তাঁর বাড়ির লোকের অনেক স্বপ্ন ছিল। বড় চাকরি করবেন তিনি, তেমনটাই ভাবতেন বাবা-মা। কিন্তু জীবন তো সব সময়ে ভাবনা অনুযায়ী চলে না। পরিকল্পনা থাকে এক, হয় আর এক। কিন্তু যে পথ ধরেই হোক, সাফল্য এসেছে। আর এই লড়াই পরিবার পাশে না থাকলে ফের ব্যর্থ হতেন তিনি। তাই তাঁদের মুখে হাসি ফোটাতেই কোটি টাকার মার্সিডিজ় কেনা। তেমনটাই জানিয়েছেন প্রফুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MBA Chai Wala Marcedes Benz
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE