Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

কাজের ফাঁকে অহরহ চাই নরম পানীয়, চকলেট? ছাড়ানোর উপায় কঠিন নয়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ মার্চ ২০২১ ২১:১৯
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নরম পানীয়ের নেশা ছিল কয়েক বছর ধরে। দিনে অন্তত খান কয়েক বার কোলা জাতীয় পানীয় খেতেন কাজের মাঝে। তাতেই নাকি মাথা কাজ করত। কাজের শক্তি পাওয়া যেত। দিনের শেষেও নাকি প্রয়োজন হত একটা নরম পানীয়ের। ওই জিনিসটি ছাড়া শান্তিই পেত না মন। এখন সেই অভ্যাস গায়েব। কী ভাবে? শুধুই ধ্যান।

এ ঘটনা এক জনের নয়। নরম পানীয়, কিংবা চকলেটের মতো জিনিসে আসক্তি অনেকেরই হয়ে যায়। বিশেষত যাঁরা কাজের চাপে থাকেন, তাঁদের ক্ষেত্রে এই অভ্যাস দেখা দেয়। কিন্তু কাজ ছাড়ালেও, সেই নেশা ছাড়ানো হয় মুশকিল। এমন নেশা ছাড়ানোর একটি উপায় হল নিয়মিত ধ্যান অভ্যাস। কাজের ফাঁকে কিংবা কাজ শুরুর সময়ে। এতে প্রথমত কোনও জিনিসের প্রতিই মানসিক নির্ভরশীলতা কমে। আর তার সঙ্গে অহরহ নরম পানীয় কিংবা চকলেট থেকে যে শারীরিক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে, সেইটাও আর হয় না।

Advertisement

ধ্যান করা সহজ নয়। এমন অভিযোগ অনেকেই করে থাকেন। কিন্তু অনুশীলনে কী না হয়? সকালে উঠে কিছু ক্ষণ চুপ করে নিজের মনটা গুছিয়ে নেওয়ার অভ্যাস করা খুব কঠিন নয়। প্রথমেই ধ্যানের অভ্যাস হবে না হয়তো। কিন্তু সকলের থেকে দূরে গিয়ে আলাদা বসতে হবে অন্তত ১০ মিনিট। চোখ বন্ধ করে বাইরের সব চিন্তা থেকে দূরে রাখতে হবে নিজেকে। তার পরে ধীরে ধীরে হবে অভ্যাস।

এক বার নিজের মন নিয়ন্ত্রণে রাখার অভ্যাস করা গেলে, অন্য অনেক কিছুর থেকেই নিজেকে দূরে রাখা সম্ভব হবে। অতিরিক্ত পানীয় বা খাবারের প্রতি নির্ভরশীলতাও কমবে।

আরও পড়ুন

Advertisement