Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Kitchen Tips

সংসারের খরচ কিছুতেই কমছে না? হেঁশেলেই লুকিয়ে আছে টাকা বাঁচানোর টোটকা

সংসার খরচের আর বাকি দিকগুলিতে চেষ্টা করেও খরচ কমানোর উপায় নেই। তবে হেঁশেলের খরচ কিন্তু কমানো যায় সামান্য বুদ্ধি খাটালেই।

cooking at kitchen

একটু মাথা খাটালেই অনেক সাধারণ জিনিস দিয়ে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু খাবার। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৬:৩৪
Share: Save:

বাজারে জিনিসপত্রের দাম অগ্নিমূল্য। বছর দুয়েক আগেও মাসকাবারির জন্য সে টাকা বরাদ্দ ছিল এখন টাকায় অর্ধেক বাজারও হয় না। সংসারের আর বাকি দিকগুলিতে চেষ্টা করেও খরচ কমানোর উপায় নেই। তবে হেঁশেলের খরচ কমানো যায় সামান্য বুদ্ধি খাটালেই। ধরুন আগের দিনের ভাত বেঁচে গিয়েছে। তা অনেকেই ফেলে দেন। বাসি ভাতগুলি ফেলে না দিয়ে, ডিম, বিনস্‌, গাজর, ক্যাপসিকাম দিয়ে ভাতভাজা বানিয়ে নিতে পারেন। তেমনই একটু মাথা খাটালেই অনেক সাধারণ জিনিস দিয়ে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু খাবার। তাতে সময় বাঁচে, আবার খরচও কমে। রইল সংসারের খরচ বাঁচানোর আরও কয়েকটি সহজ টোটকা।

১) রোজ একটি করে কলার বেশি খান না, তবে একসঙ্গে এক ডজন কলা কিনে রাখি আমারা সবাই। এ দিকে রোজ অফিস আর বাড়ি করতে গিয়ে, কলা আর খেয়ে ওঠার সময় হয় না। এত দিন রেখে দেওয়ার ফলে কলাগুলি কালো হয়ে যায়। অগত্যা সেগুলি ফেলে দেবেন বলেই মনস্থির করলেন। দাম দিয়ে কলা কিনে ফেলে দেবেন? জানেন কি, কলা বেশি পেকে গেলে বেকিং ভাল হয়? কলা দিয়েই বানিয়ে ফেলুন কেক। এ ছাড়া রূপচর্চাতেও ব্যবহার করে নিতে পারেন পচা কলা।

২) যে কাজ প্রেশার কুকারে ১০ মিনিটে হয়ে যায় সেটাই আমরা গ্যাস খরচ করে করি আধ ঘণ্টা ধরে। যে কোনও জিনিস সেদ্ধ করতে হলে প্রেশার কুকারেই করুন। অযথা গ্যাস খরচ না করলে অনেকখানি সাশ্রয় হবে।

৩) বাজার থেকে ধনেপাতা কিনে আনার পর দিন কয়েকের মধ্যেই সেগুলি পচে যায়। তাই সেগুলিকে ধুয়ে কুচি করে জিপলক পাউচে ভরে ডিপ ফ্রিজে রাখতে পারেন। এতে দীর্ঘ দিন ভাল থাকবে ধনেপাতা। এ ছাড়া টিস্যুতে জড়িয়ে লম্বা কোনও টিফিনকৌটোতে ভরে ফ্রিজে রেখে দিলেও অনেক দিন ভাল থাকবে সেইগুলি।

cooking at kitchen

হেঁশেলেই করুন সাশ্রয়।

৪) টাটকা সব্জিগুলি বাজার থেকে কিনে আনলেও মুদির জিনিসগুলি অনলাইন বিভিন্ন অফার চলাকালীন কিনে ফেলতে পারেন। অনেকখানি টাকা সাশ্রয় হবে। বড় প্যাকেট অর্ডার করলে খরচ কমে বটে, তবে যে জিনিসগুলি তেমন ব্যবহার হয় না হেঁশেলে সেগুলির বড় প্যাকেট ভুলেও কিনবেন না। অযথা অপচয় হবে।

৫) সব্জি কেটে খোসা আমরা ফেলে দিই। অথচ আলু, ঝিঙে, পটলের খোসা বেটে পেঁয়াজ-রসুন দিয়ে একটা সুস্বাদু পদ হয়ে যায়। তাতে কয়েকটা কুচো চিংড়ি পড়লে তো কথাই নেই, স্বাদ বেড়ে যায় কয়েক গুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE