Advertisement
২৫ এপ্রিল ২০২৪
eye problem

Myopia: মোবাইল ফোনের কারণে শিশুদের চোখের সমস্যা বাড়ছে, বলছেন চিকিৎসকরা

পরিসংখ্যান বলছে, গত দু’বছরে বিপুল পরিমাণে বেড়েছে শিশুদের চোখের সমস্যা।

মোবাইল ফোনের কারণে শিশুদের চোখের সমস্যা বাড়ছে

মোবাইল ফোনের কারণে শিশুদের চোখের সমস্যা বাড়ছে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ১৭:৫৮
Share: Save:

করোনাকালে বহু শিশুই চোখের সমস্যা নিয়ে হাজির হচ্ছে চিকিৎসকের কাছে। সব মিলিয়ে গত দু’বছরে চোখের সমস্যায় ভোগা শিশুদের সংখ্যা প্রায় ২৫ শতাংশ বেড়ে গিয়েছে। এমনই বলছে পরিসংখ্যান।

সম্প্রতি চেন্নাইয়ের এক চক্ষুহাসপাতালের পরিসংখ্যানে বলা হয়েছে, গত দু’বছরে বিপুল পরিমাণে বেড়েছে শিশুদের চোখের সমস্যা। বহু বাবা-মা সন্তানদের শান্ত রাখতে বা ব্যস্ত রাখতে হাতে মোবাইল ফোন তুলে দেন। তার সঙ্গে করোনাকালে যুক্ত হয়েছে অনলাইন ক্লাস। ফলে শিশুদের মোবাইল ফোন ব্যবহার ব্যাপক পরিমাণে বেড়েছে। সেই মোবাইলই চোখের সমস্যার সবচেয়ে বড় কারণ। এমনই বলছেন চিকিৎসকরা।

শিশুরা মায়োপিয়ায় আক্রান্ত হচ্ছে মোবাইলের কারণে

শিশুরা মায়োপিয়ায় আক্রান্ত হচ্ছে মোবাইলের কারণে

দীর্ঘ ক্ষণ মোবাইল নিয়ে সময় কাটানোর ফলে শিশুদের মধ্যে মায়োপিয়ার পরিমাণ বাড়ছে। এই সমস্যায় যাঁরা আক্রান্ত হন, তাঁরা নির্দিষ্ট দূরত্বে থাকা সব কিছু ঝাপসা দেখেন। শিশুদের এই সমস্যা বাড়ছে।

অতিরিক্ত সময় মোবাইল ফোন হাতে নিয়ে বসে থাকার ফলে চোখে ব্যাপক চাপ পড়ছে। তার সঙ্গে রোদের সংস্পর্শে না আসা, খেলাধূলার পরিমাণ কমে যাওয়ার ফলে চোখ অপুষ্টিতেও ভুগছে। সব মিলিয়ে ক্ষতি হচ্ছে শিশুদের চোখের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

eye problem child Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE