Advertisement
২৩ জুলাই ২০২৪
Ayodhya Ram Mandir

রামলালার ভোগ রাঁধবেন বিষ্ণু! সাত হাজার কেজির ‘রাম’ হালুয়া তৈরি হবে ১৪০০ কেজির কড়াইতে

এ বিষ্ণু অবশ্য সেই ‘বিষ্ণু’ নন। নাগপুরের বাসিন্দা বিষ্ণু মনোহর বিখ্যাত রন্ধনশিল্পী। তিনি স্থির করেছেন, অযোধ্যায় মন্দির উদ্বোধন উপলক্ষে রামের জন্য সাত হাজার কেজি ভোগ তৈরি করবেন।

Nagpur\\\\\\\'s chef Vishnu Manohar to prepare 7000 kg Of ‘Ram Halwa’ as prasad For Ram temple consecration ceremony.

বিষ্ণুর হাতের ভোগ পাবেন রাম! —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১১:৪৫
Share: Save:

পুরাণ মতে, রাম বিষ্ণুর সপ্তম অবতার। অর্থাৎ, শাস্ত্রমতে বিষ্ণু এবং রামকে আলাদা করে দেখা হয় না। কিন্তু অযোধ্যায় বিষ্ণুই ‘রামলালা’র জন্য ভোগ রাঁধবেন! এ বিষ্ণু অবশ্য সেই ‘বিষ্ণু’ নন। নাগপুরের বাসিন্দা বিষ্ণু মনোহর বিখ্যাত রন্ধনশিল্পী। তিনি স্থির করেছেন, অযোধ্যায় মন্দির উদ্বোধন উপলক্ষে রামের জন্য সাত হাজার কেজি ভোগ তৈরি করবেন। সেই ভোগ বিলি করা হবে দেড় লক্ষেরও বেশি দর্শনার্থীদের মধ্যে। ভোগের নামও দিয়েছেন বিষ্ণু— ‘রাম হালুয়া’।

আগামী ২২ জানুয়ারি রামমন্দিরের উদ্বোধন হতে চলেছে। নিজেকে বরাবর ‘করসেবক’ বলে পরিচয় দেওয়া বিষ্ণু সেই অনুষ্ঠানে থাকার নিমন্ত্রণ পেয়েছেন। তিনি বলেন, ‘‘আমার ভাল লাগছে এটা ভেবে, অযোধ্যায় প্রথম যে ভোগ বিলি করা হবে, তাতে নাগপুরের গন্ধ থাকবে। আমি বিদর্ভের রামভক্তদের প্রতিনিধিত্ব করব অযোধ্যায়।’’

বিষ্ণুই জানান, রামের ভোগ হিসাবে সুজির হালুয়া তৈরি করবেন তিনি। তাতে থাকবে প্রায় ৯০০ কিলো সুজি, ১০০০ কিলো ঘি, ১০০০ কিলো চিনি, প্রায় ২০০০ লিটার দুধ এবং কয়েকশো কেজি ড্রাই ফ্রুট। এই ভোগ রাঁধার জন্য নিজেই তৈরি করিয়েছেন এক সুবিশাল কড়াই। যার ওজন প্রায় ১৪০০ কেজি। বিষ্ণুর দাবি, এই কড়াইয়ে অনায়াসে ৭০০০ কেজি বা ১২ হাজার লিটার রান্না করা সম্ভব।

২০ জানুয়ারির মধ্যেই অযোধ্যায় পৌঁছে যাওয়ার কথা বিষ্ণু ও তাঁর দলের। যদিও আগেই এক বার অযোধ্যা ঘুরে এসেছেন বিষ্ণু। রান্নাঘরটি কোথায় হবে, সব ব্যবস্থা রয়েছে কি না, দেখে এসেছেন সে সব। তাঁর কথায়, ‘‘অযোধ্যা পুরো বদলে গিয়েছে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE