Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
nasa

Nasa Discovery: কৃষ্ণগহ্বরের ভিতর থেকে ভেসে আসছে আওয়াজ! অডিয়ো ক্লিপ প্রকাশ নাসার

একটি অডিয়ো ক্লিপ টুইট করল মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সেই অডিয়ো ক্লিপটিতে শোনা যাচ্ছে কৃষ্ণগহ্বর থেকে ভেসে আসা শব্দ।

মহাশূন্যের ‘ও পার হতে কী সঙ্গীত ভেসে আসে’?

মহাশূন্যের ‘ও পার হতে কী সঙ্গীত ভেসে আসে’? ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১২:৫৭
Share: Save:

মহাশূন্য থেকে ভেসে আসছে অস্ফুট গোঙানির মতো এক শব্দ। একটি অডিয়ো ক্লিপ টুইট করে এমনটাই জানাল মহাকাশ গবেষণা সংস্থা নাসা। শব্দের উৎস কৃষ্ণগহ্বর। নাসার পক্ষ থেকে টুইট করে জানানো হয়, ‘মহাশূন্যে কোনও শব্দ নেই, এ ধরনের ধারণার কারণ একটাই— মহাশূন্যে শব্দতরঙ্গ পরিবাহিত হওয়ার মতো কোনও মাধ্যম নেই। কিন্তু একটি ছায়াপথ-পুঞ্জের মধ্যে এমন বিপুল পরিমাণ গ্যাস রয়েছে যে, আমরা সত্যিকারের শব্দ খুঁজে পেয়েছি’।

Advertisement

নাসার চন্দ্র এক্স-রে পর্যবেক্ষণকেন্দ্রে ধরা পড়েছে এই শব্দের তথ্য। পৃথিবীর থেকে ২৩ কোটি ৫০ লক্ষ আলোকবর্ষ দূরে রয়েছে ‘পার্সিয়াস ক্লাস্টার’। এখনও পর্যন্ত মহাজাগতিক যত জিনিস সম্পর্কে মানুষের ধারণা রয়েছে, তার মধ্যে অন্যতম বৃহত্তম জিনিস এই ক্লাস্টারটি। পার্সিয়াস ক্লাস্টারের মধ্যে রয়েছে হাজার হাজার ছায়াপথ ও লক্ষ লক্ষ ডিগ্রি উষ্ণতায় উত্তপ্ত গ্যাস। নাসার দাবি একটি কৃষ্ণগহ্বর থেকে চাপের তরঙ্গ তৈরি হয়। সেই তরঙ্গ এই পার্সিয়াস ক্লাস্টারের থেকে ভেসে আসছিল। সেই তথ্য বিশ্লেষণ করেই হদিস মিলেছে এই শব্দের।

তবে যে শব্দ আসছে, তা সরাসরি মানুষের পক্ষে শোনা সম্ভব নয়। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রকৃত কম্পাঙ্ক থেকে কয়েক লক্ষ কোটিগুণ বর্ধিত করে তবেই শুনতে পাওয়া যাচ্ছে সেই শব্দতরঙ্গ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.