Advertisement
২৬ এপ্রিল ২০২৪
blood bank

Jeevansakti Live App: বাড়ির কাছে কোথায় মিলবে রক্ত, জানা যাবে এক ক্লিকেই! অ্যাপ চালু করছে রাজ্য সরকার

জুলাই মাস থেকে সরকারি উদ্যোগে চালু হচ্ছে ‘জীবনশক্তি’ লাইভ অ্যাপ। রক্ত নিয়ে দালালরাজ ভাঙতে এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

জুলাই মাসে রাজ্যে আসতে চলেছে জীবনশক্তি লাইভ অ্যাপ।

জুলাই মাসে রাজ্যে আসতে চলেছে জীবনশক্তি লাইভ অ্যাপ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৪:৪৭
Share: Save:

ব্লাড ব্যাঙ্কে রক্ত থাকুক বা না থাকুক, তা নিয়ে ভোগান্তির শেষ নেই আম জনতার। প্রিয় জনের প্রাণ বাঁচাতে যখন প্রতিটা মুহূর্ত অত্যন্ত মূল্যবান, তখন সামান্য ক’ ইউনিট রক্তের খোঁজ করতে নাজেহাল হতে হয় কলকাতাবাসীকে। তার উপর বাড়তি বোঝা দালালচক্র। রক্ত নিয়ে এই দালালরাজ ভাঙতে এ বার তৎপর হয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে, এ বছর জুলাই মাসে রাজ্যে আসতে চলেছে জীবনশক্তি লাইভ অ্যাপ। আপনার বাড়ির কাছে কোন ব্লাড ব্যাঙ্কে কোন গ্রুপের কত ইউনিট রক্ত আছে সবের হদিস মিলবে এই লাইভ অ্যাপের মাধ্যমে। শুধু তা-ই নয়, রক্তদান শিবির থেকে রক্তের পাঁচ অপরিহার্য পরীক্ষা, রোগীর বাড়ির লোকজনকে রক্তের রিকুইজিশন স্লিপ দেওয়া— এই সব প্রক্রিয়ায় ১০০ শতাংশ স্বচ্ছতা আনতে রাজ্যজুড়ে ব্লাড ব্যাঙ্ক পরিষেবাকে ডিজিটাল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্যভবন সূত্রে এমনটাই জানানো হয়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

‌স্বাস্থ্য দফতরের এক পদস্থ আধিকারিক জানান, কোথায়, কত রক্ত আছে জানাতে ইতিমধ্যেই ‘জীবনশক্তি’ অ্যাপ রয়েছে। কিন্তু সেই অ্যাপ নিয়ে অনেক অভিযোগও আসছে। ওই অ্যাপে প্রতি মুহূর্তের তথ্য থাকে না। ২৪ ঘণ্টা অন্তর অন্তর তথ্য আপডেট করা হয়।

ফলে ওই অ্যাপে থাকা তথ্য দেখে যখন মানুষ জন ব্লাড ব্যাঙ্কে রক্ত সংগ্রহ করতে যান, তখন তাঁদের হয়রানির শেষ থাকে না। তাই প্রতি মুহূর্তের তথ্য আপডেট করা ভীষণ জরুরি। ৮৭টি সরকারি ব্লাড ব্যাঙ্কের মধ্যে ২০-২১টি ব্লাড ব্যাঙ্কে সব ধরনের খুঁটিনাটি কাজ অনলাইন হয়ে গিয়েছে। বাকিগুলিতেও দ্রুত হয়ে যাবে। ইতিমধ্যেই এই অ্যাপটি পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে। এখন নাম ব্লাড ব্যাঙ্ক ম্যানেজমেন্ট সিস্টেম (বিবিএমএস)। সম্পূর্ণ কাজ শেষ হলে ‘জীবনশক্তি’ অ্যাপের সঙ্গে বিবিএমএস জুড়ে দেওয়া হবে। তার পর চালু হয়ে যাবে ‘জীবনশক্তি লাইভ অ্যাপ’।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE