Advertisement
১৪ জুলাই ২০২৪
Technology

Windows 11: এসে গেল মাইক্রোসফ্টের নতুন অপারেটিং সিস্টেম, কী করে ব্যবহার করবেন এটি

আগের চেয়ে অনেক বেশি নিরাপদ এই সংস্করণ। এমনই দাবি মাইক্রোসফ্টের।

কারা ব্যবহার করতে পারবেন উইন্ডোজের নতুন সংস্করণ?

কারা ব্যবহার করতে পারবেন উইন্ডোজের নতুন সংস্করণ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২১ ১৭:৩২
Share: Save:

কম্পিউটারের জন্য মাইক্রোসফ্টের অপারেটিং সিস্টেম উইন্ডোজের নতুন সংস্করণ এসে গেল। চলতি বছরের শেষেই এই অপারেটিং সিস্টেম এসে যাওয়ার কথা ছিল। নির্ধারিত সময়ের কিছু আগেই হাজির হল এটি।

কী করে পাবেন এই অপারেটিং সিস্টেম?

মাইক্রোসফ্টের ওয়েবসাইটে উইন্ডোজ ১১ বলে সন্ধান করলেই এটি পাওয়া যাবে। তার পরে সেখানে ‘ডাউনলোড নাও’ নামক বোতাম টিপলেই কম্পিউটারে নেমে আসবে ইনস্টলার ফাইলটি। ইন্টারনেট সংযোগ না থাকলে এটি পাওয়া সম্ভব নয়।

নতুন কী আছে এই সংস্করণে?

চেহারা একেবারে বদলে গিয়েছে। আর তলায় বাঁ দিকে কোণে নয়, স্টার্ট বোতামটি চলে এসেছে টাস্ক বারের মাঝামাঝি। উইন্ডোজের ভিতরে থাকা ভিডিয়ো গেমগুলির চেহারাতেও বদল এসেছে। তবে সব চেয়ে বড় বদল হয়েছে এর নিরাপত্তা ব্যবস্থায়। আগের চেয়ে অনেক বেশি নিরাপদ এই সংস্করণ। এমনই দাবি মাইক্রোসফ্টের। এ ছাড়াও অ্যান্ড্রয়েডের বেশ কিছু অ্যাপও এখন এখানে সহজে ব্যবহার করা যাবে।

কারা পারবেন ব্যবহার করতে?

এই নতুন সংস্করণ ব্যবহারের জন্য কম্পিউটারের ন্যূনতম কর্মক্ষমতা এবং যন্ত্রাংশের তালিকা দেওয়া হয়েছে মাইক্রোমফ্টের তরফে। ওয়েবসাইটে ঢুকলেই তা পাওয়া যায়। কম্পিউটারে আদৌ এই অপারেটিং সিস্টেম কাজ করবে কি না, তা বোঝার জন্য একটি সফ্টওয়্যার দিচ্ছে মাইক্রোসফ্ট। সেটি কোনও কম্পিউটারে চালিয়ে নিলেই বোঝা যাবে সেখানে উইন্ডোজ ১১ কাজ করবে কি না।

কিনতে হবে কি?

যাঁরা ইতিমধ্যে উইন্ডোজ ১০ ব্যবহার করছেন, তাঁদের বিনামূল্যে উইন্ডোজ ১১ ব্যবহার করার সুযোগ দিচ্ছে মাইক্রোসফ্ট। বাকিদের কিনতে হবে এই অপারেটিং সিস্টেম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Technology Windows 10 Windows Users Microsoft
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE