Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
lungs

Healthy Tips: ধূমপানের কারণে ফুসফুসে নিকোটিন জমছে? কী খেলে সাফ হবে

ফুসফুসে জমা দূষিত পদার্থ ভবিষ্যতে শ্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়াতে পারে। এমনকি ক্যানসারের মতো অসুখের আশঙ্কাও অনেকাংশে বাড়িয়ে দেয় এই সব দূষিত বস্তু।

কী খেলে সাফ হবে ফুসফুস

কী খেলে সাফ হবে ফুসফুস ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২১ ১৯:১৪
Share: Save:

যাঁরা ধূমপান করেন, তাঁদের তো বটেই, যাঁরা ধূমপান করেন না, তাঁদের ফুসফুসেও দূষিত পদার্থ জমে। তার অন্যতম কারণ বায়ুদূষণ। ফুসফুসে জমা দূষিত পদার্থ ভবিষ্যতে শ্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়াতে পারে। এমনকি ক্যানসারের মতো অসুখের আশঙ্কাও অনেকাংশে বাড়িয়ে দেয় এই সব দূষিত বস্তু।

কী করে ফুসফুসকে দূষণ মুক্ত করবেন? এর সহজ রাস্তা রয়েছে বাড়িতেই। রইল সন্ধান।

আনারস: ফুসফুসে জমা নিকোটিন বা অন্য দূষিত পদার্থ সাফ করতে পারে আনারস। নিয়মিত এই ফল বা তার রস খেলে ফুসফুসের স্বাস্থ্য ভাল হয়।

Advertisement

গ্রিন টি: এই চায়ে বিপুল পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। গোটা শরীরের দূষিত পদার্থ সাফ করতে এর বিকল্প নেই। ফুসফুসে জমা ক্ষতিকারক পদার্থও সহজে সাফ করতে পারে এটি।

আদা: ঠান্ডা লাগলে অনেকেই আদা খান। আদা গোটা শ্বাসযন্ত্রেরই উপকার করতে পারে। সারা দিন মাঝে মধ্যে আদা চিবিয়ে খেলে ফুসফুসে জমা দূষিত পদার্থ সাফ হয়।

গাজরের রস: ফুসফুস পরিষ্কার করার মোক্ষম দাওয়াই এটি। রোজ দু’গ্লাস করে এই রস খেলে ফুসফুস দূষণমুক্ত হয়।

Advertisement

ফুসফুস পরিষ্কার করতে কী কী খাবেন, তা তো জানা গেল। কিন্তু এমন কিছু খাবারও রয়েছে, যা খেলে ফুসফুসের পরিষ্কার করার পদ্ধতি বাধাপ্রাপ্ত হয়। এই তালিকায় একেবারে প্রথমেই রয়েছে দুগ্ধজাতীয় পদার্থ। তাই ফুসফুসের স্বাস্থ্য ভাল না হলে দুগ্ধজাত পদার্থ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.