Advertisement
০৩ মে ২০২৪
Digestion Problem

ওজন ঝরাতে রোজ রাতে স্যালাড খাচ্ছেন? সাবধান! সতর্ক করলেন মাসাবা গুপ্ত

সম্প্রতি মাসাবা গুপ্ত ইনস্টা স্টোরিতে লিখেছেন, রাতের খাবারে তিনি হালকা, প্রোটিনে ভরপুর, রঙিন খাবার খান। সূর্যাস্তের পর কাঁচা সব্জি কিংবা ফল খান না। রাতে স্যালাড খেলে কি শরীরের ক্ষতি হয়?

No raw food post sunset, says designer Masaba Gupta, is it harmful for your body.

রাতে বাটি ভরে স্যালাড খাওয়া কি স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৬
Share: Save:

অনুরাগীদের সঙ্গে নিজের ফিটনেস রুটিন ভাগ করে নিতে ভালবাসেন পোশাকশিল্পী মাসাবা গুপ্ত। ওজন ঝরানোর জন্য এবং ফিট থাকার জন্য তিনি রোজের জীবনে কী কী নিয়ম মেনে চলেন হদিস মিলবে মাসাবার ইনস্টাগ্রাম ঘাঁটলেই। সম্প্রতি মাসাবা ইনস্টা স্টোরিতে লিখেছেন, রাতের খাবারে তিনি হালকা, প্রোটিনে ভরপুর, রঙিন খাবার খান। সূর্যাস্তের পর কাঁচা সব্জি কিংবা ফল খান না। আয়ুর্বেদ শাস্ত্রে নাকি সন্ধ্যার পর কাঁচা ফল কিংবা সব্জি না খাওয়ারই পরামর্শ দেওয়া হয়। তবে কি রাতের বেলা স্যালাড খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

রাতে ফল কিংবা কাঁচা সব্জি খেলে হজমের সমস্যা হতে পারে, তাই রাতের বেলা ফল না খাওয়াই ভাল। যত দিন এগোতে থাকে ততই হজম ক্ষমতা কমতে থাকে। রাতের বেলা এমনিতেই ভারী তেল-মশলাদার খাবার খেতে বারণ করেন পুষ্টিবিদেরা। তার উপর কাঁচা শাক-সব্জি ও ফল হজম করা আরও কঠিন হয়ে যায় পেটের পক্ষে। রাতে স্যালাড খেলে ঠিক কী কী ক্ষতি হয়?

সন্ধ্যার পর কাঁচা খাবার খেলে গ্যাস, বদহজম, পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, ঘুমের ব্যাঘাত, শুষ্ক ত্বক, ক্লান্তিভাব, খিদে কমে যাওয়ার মতো উপসর্গগুলি দেখা দিতে পারে শরীরে।

তবে এক এক জনের শরীর এক এক রকম খাদ্যাভ্যাসে অভ্যস্ত। সকলের শরীরে একই রকম উপসর্গ দেখা যাবে, এমনটা নয়। তাই পুষ্টিবিদের পরামর্শ এ ক্ষেত্রে ভীষণ জরুরি। অনেকেই সারা বছর বদহজমের সমস্যায় ভোগেন, এর পিছনে রাতে স্যালাড খাওয়া দায়ী কি না, তা পুষ্টিবিদের কাছে যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Instagram Digestion Problem Masaba Gupta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE