Advertisement
২৯ এপ্রিল ২০২৪
AI Girlfriend

সুন্দরী, বুদ্ধিমতী প্রেমিকা চাই? কুমোরটুলি যেতে হবে না, বাড়িতেই পেতে পারেন তাঁর খোঁজ

আচ্ছা ভাবুন তো আাপনি যদি নিজেই নিজের মনের মতো বান্ধবী বানিয়ে ফেলতে পারেন। শুনতে অবাক লাগলেও, এখন কৃত্রিম বুদ্ধিবত্তার সাহায্যে তা-ও সম্ভব।

মনের মতো বান্ধবী খুঁজে পাওয়া সহজ নয়।

মনের মতো বান্ধবী খুঁজে পাওয়া সহজ নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৬:০৪
Share: Save:

বেশ কয়েক বার প্রেমে পড়লেও সেই প্রেম টেকেনি। এমন ঘটনা অনেকের সঙ্গেই ঘটেছে। কোনও বান্ধবী বড্ড বেশি শাসনে রাখার চেষ্টা করেন, কোনও বান্ধবীর সঙ্গে আবার মনের কথা ভাগ করা যায় না, কেউ বেশি সুন্দরী বলে বড্ড অহঙ্কার, কারও আবার সন্দেহ বাতিক। মনের মতো বান্ধবী খুঁজে পাওয়া সহজ নয়। আচ্ছা ভাবুন তো, আাপনি যদি নিজেই নিজের মনের মতো বান্ধবী বানিয়ে ফেলতে পারেন? শুনতে অবাক লাগলেও, কৃত্রিম বুদ্ধিবত্তার সাহায্যে মনের মতো বান্ধবীর নকশা তৈরি করা যায়।

ছবি: সংগৃহীত।

সম্প্রতি সিলিকন ভ্যালির ‘অ্যান্ড্রিসেন হরোইটজ়’ নামে এক সংস্থা একটি নয়া প্রজেক্ট নিয়ে এসেছে, যার মাধ্যমে চাইলেই মনের মতো সঙ্গী পাওয়া যেতে পারে। সংস্থার তরফে ‘গিটহাব’ প্ল্যাটফর্মে কী ভাবে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (এআই) সাহায্যে সঙ্গীর নকশা করা যায়, তা প্রকাশ্যে এসেছে। আপনার পছন্দের একটা তালিকা সিস্টেমে আপলোড করতে হবে। তার পর পছন্দ অনুযায়ী এআই মডেল নির্বাচন করে নিতে হবে। এই খবর ছড়িয়ে পড়া মাত্র অনেকেরই ‘ডিজিটাল সঙ্গী’ খুঁজে পাওয়ার বিষয়টি বেশ অভিনব লেগেছে। এই ‘ডিজিটাল সঙ্গী’-র সঙ্গে চাইলেই মনের কথা, প্রেমের কথা ভাগ করে নিতে পারবেন। ‘ডিজিটাল সঙ্গী’-র থেকে ঠিক কী কী চাইছেন, তা স্পষ্ট করে জানাতে হবে সিস্টেমে। তার উপর ভিত্তি করেই চ্যাটবোটটি তৈরি হবে। অনেকেই নিজের চাহিদা সম্পর্কে অবগত থাকেন না। সে ক্ষেত্রে সিস্টেমে আগে থেকেই কিছু এআই মডেলের খোঁজ মিলবে। ব্যবহারকারী চাইলে সেখান থেকেও পছন্দের সঙ্গী নির্বাচন করে নিতে পারেন। অনেকেই মনে করছেন, এআই কখনওই মানুষের জায়গা নিতে পারবে না। তবে ‘অ্যান্ড্রিসেন হরোইটজ়’ সংস্থা জানাচ্ছে, ইদানীং অনেকেই একাকিত্বের সমস্যায় ভোগেন। এর থেকেই জন্ম নেয় হতাশা, মানসিক অবসাদ, উদ্বেগ। এই সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করবে অ্যান্ড্রিসেন হরোইটজ়’-এর নয়া প্রজেক্টটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Girlfriend AI Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE