Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Obesity: স্থূলতার সমস্যা বাড়ছে ১৮ থেকে ২৪-এর মধ্যে, বলছে সমীক্ষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ সেপ্টেম্বর ২০২১ ২০:১২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্থূলতার সমস্যা যে বাড়ছে, তা নিয়ে আলোচনা চলছেই বহু দিন ধরে। শিশুদের খাওয়াদাওয়া, খেলার অভ্যাসে বিশেষ নজর দেওয়ার কথাও উঠছিল। কারণ শৈশবেই এই সমস্যা শুরু হয়ে যাচ্ছে অনেকের ক্ষেত্রে। হালের গবেষণা বলছে, স্থূলতার সমস্যা সবচেয়ে বেশি দেখা যাচ্ছে ১৮ থেকে ২৪ বছরের তরুণ-তরুণীদের মধ্যে। এই সময়ে ওজন বাড়তে শুরু করলে বছর দশেকের মধ্যে তা মারাত্মক আকার নিতে পারে বলেই বক্তব্য গবেষকদের। তাই স্থূলতা নিয়ন্ত্রণে যে সব পদক্ষেপের কথা বলা হচ্ছে, সে বিষয়ে সবচেয়ে বেশি সচেতন করা উচিত এই বয়সের মানুষদের।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং বার্লিন ইনস্টিটিউট অব হেল্‌থ-এর গবেষকরা যৌথ উদ্যোগে চালান এই সমীক্ষা। ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে সম্প্রতি এ সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে গবেষকরা জানিয়েছেন, জাতি-শ্রেণি-ভৌগোলিক অবস্থান-লিঙ্গ নির্বিশেষে ১৮-২৪ বছর বয়সিরা সবচেয়ে সঙ্কটজনক পরিস্থিতিতে রয়েছেন। স্থূলতার আশঙ্কা কমতে থাকে বয়সের সঙ্গে।

সমীক্ষাটি চালানো হয়েছে বিভিন্ন দেশের প্রায় ২০ লক্ষ নাগরিককে নিয়ে। দেখা গিয়েছে, ১৮-২৪ বছরের মধ্যে যাঁদের ওজন বাড়তে শুরু করে, আগামী দশ বছরে তাঁদের মধ্যে সবচেয়ে বেশি স্থূলতার সমস্যায় ভোগার আশঙ্কা থাকে। কিন্তু কেন এই সময়টি এত গুরুত্বপূর্ণ? গবেষকদের উত্তর, এই বয়সেই ভবিষ্যতের যত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, সব নিতে শুরু করেন তরুণ-তরুণীরা। বিভিন্ন নতুন ধরনের অভ্যাস এখনই তৈরি হয়। জীবনযাত্রায় যে সব বদল এই বয়সে আসে, তার অনেকটাই আগামী ১০ বছর থেকে যায়। তাই এই সময়ের ওজন বৃদ্ধির বিষয়টিও গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন

Advertisement