Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পিজায় চিজ বেশি? ক্যালরি ঝরান এক ঘণ্টার সেক্সে

সংবাদ সংস্থা
১৭ অক্টোবর ২০১৫ ১৬:১৮

মেনুতে আজ কী ছিল? আপনার প্রিয় মাটন চাপ? তাই বেশি খেয়ে ফেলেছেন! অপরাধী মন নিয়ে ঘুমোতে যাচ্ছেন। শেষমেশ ঠিক করে নিলেন কাল সকালে ট্রেডমিলে আধ ঘণ্টা বেশি দৌড়লেই কাজ হয়ে যাবে। আর কোনও দিন লোভে প়ড়ে বেশি খাবেন না ভেবে হয়তো নিয়েও নিলেন কঠিন রেজলিউশন। তবে, নিজেও জানেন এই রেজলিউশনের আয়ুকাল ৪৮ ঘণ্টার বেশি নয়। এই রুটিন তো আপনার চলছে টানা এক বছর। কিন্তু ফল? রোগা হওয়া তো দূরের কথা বরং ইঞ্চিখানেক বেড়েই গিয়েছে কোমরের মাপ। ‘ট্রেডমিল খারাপ’ এই অজুহাতে রাগও দেখিয়েছেন কয়েক বার। তবে সমস্যা কি সত্যিই ট্রেডমিলে? নাকি আপনার হিসেবে? ভেবে দেখেছেন কখনও?

ঠিক কতটা ক্যালরি ঝরিয়ে ফেলতে কতখানি শরীরচর্চার প্রয়োজন তার এক সহজ সমীকরণ করে দিয়েছে হার্ভার্ড মেডিক্যাল স্কুল। হিসেব খুব সোজা। ক্যালরি ইন বনাম ক্যালরি আউট। কোন খাবার কতটা পরিমাণ খেলে আপনার কোন ধরনের শরীরচর্চা করা উচিত, কত ক্ষণ করা উচিত তার একটা তালিকা তৈরি করেছে হার্ভার্ড মেডিক্যাল স্কুল। শরীরচর্চা বলতে কিন্তু শুধুই জিমে গিয়ে ঘাম ঝরানো নয়। সাঁতার, সাইক্লিং, দৌড়নো, নাচ, হাঁটা, কম্পিউটারে বসে কাজ, সেক্স, বই পড়া যে কোনও কিছুই সাহায্য করে মেদ ঝরাতে। তবে তার একটা নির্দিষ্ট হিসেব রয়েছে। যেমন—

এক ঘণ্টা সাঁতার কেটে ঝরানো যেতে পারে ৭৭২ ক্যালরি। যা প্রায় সাড়ে পাঁচ ক্যান কোল্ডড্রিঙ্কের সমান।

Advertisement

এক ঘণ্টা সাইকেল চালালে ঝরে যাবে ৭০০ ক্যালরি। প্রায় তিনটি ডোনাটের সমান।

যদি আপনি এক টুকরো চিপ খান তবে অন্তত এক ঘণ্টা চিউইং গাম চিবিয়ে নিন। সারা দিন যত ক্ষণ জেগে থাকেন প্রতি ঘণ্টায় যদি একটা করে চিউইং গাম খান তবে এক বছরে পাঁচ কেজি পর্যন্ত ওজন কমানো যেতে পারে।

বড় এক বাটি আলুভাজা খেলে এক ঘণ্টা দৌড়ে আসুন। এক বাটি আলুভাজা মানে অন্তত হাজার ক্যালরি।

পার্টিতে গিয়ে তিন গ্লাস ওয়াইন খেয়ে ফেলেছেন? এই ৪০০ ক্যালরি ঝরিয়ে ফেলতে হলে কিন্তু অন্তত এক ঘণ্টা নাচতেই হবে।

আপনি কি জানেন, একটা চকোলেট বারের এক তৃতীয়াংশ খেলেও আপনার শরীরে ঢুকছে ১১ ক্যালরি? চিন্তা নেই। এক ঘণ্টা বসে কম্পিউটারে কাজ করলেই ঝরে যাবে।

বই পড়তে ভালবাসেন? জানলে খুশি হবেন যে এক ঘণ্টা পড়ে আপনি ২৮ ক্যালরি পর্যন্ত কমাতে পারেন।

পিজায় কি চিজ একটু বেশি ছিল? আপনার চিন্তার সমাধান করতে পারে এক ঘণ্টার সেক্স। পুরুষেরা এক ঘণ্টার সেক্সে কমাতে পারেন ১.৮ পাউন্ড চিজের সমান ক্যালরি। মহিলারা ১.২ পাউন্ড চিজের ক্যালরি কমাতে পারবেন।

এ বার তা হলে ভাবতে বসুন কী করবেন। খাওয়ার পর খাতা-পেন্সিল নিয়ে হিসেব কষে নিন— নাচবেন, দৌড়বেন নাকি শুধু বই পড়ে আর সেক্সের সময় বাড়িয়েই কমিয়ে ফেলবেন ক্যালরি!

আরও পড়ুন

Advertisement