Advertisement
২২ জুলাই ২০২৪
ITC Hotel Master Chef Dies

দম পুখ্‌ত খ্যাত ‘মাস্টারশেফ’ ইমতিয়াজ কুরেশির জীবনাবসান! শোকস্তব্ধ বিরিয়ানি-রসিকেরা

বিশ্বের দরবারে লখনউ ঘরানা ‘দম পুখ্‌ত’ বিরিয়ানি জনপ্রিয় করে তোলার মূল কান্ডারি ছিলেন রন্ধনশিল্পী ইমতিয়াজ কুরেশি। পেয়েছিলেন পদ্ম সম্মানও।

Padma Shri recipient Renowned master chef Imitiaz Qureshi passes away at 93

বিরিয়ানির জগতে শোকের ছায়া! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২১
Share: Save:

চলে গেলেন শেফ ইমতিয়াজ কুরেশি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। শুক্রবার সকালে সমাজমাধ্যমে তাঁর ছবি পোস্ট করে এই খবর জানিয়েছেন শেফ কুণাল কপূর এবং রণবীর ব্রার। ইমতিয়াজের হাত ধরেই নতুন করে ঐতিহ্যপূর্ণ এই ‘দম পুখ্‌ত’ ঘরানার বিরিয়ানি দেশ জুড়ে জনপ্রিয় হয়ে ওঠে।

১৯৩১ সালে ২ ফেব্রুয়ারি লখনউয়ে জন্ম হয় ইমতিয়াজ় কুরেশির। দেশের বহু পুরনো একটি পাঁচতারা হোটেলের মাস্টার শেফ, ‘বুখারা’র জনক ইমতিয়াজের পরিবারের সকলেই রন্ধনশিল্পের সঙ্গে যুক্ত ছিলেন। লখনউয়ের বিখ্যাত এই রন্ধনশৈলীকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার মূল কান্ডারি ছিলেন তিনি। রন্ধনশিল্পে ইমতিয়াজ়ের হাতেখড়ি হয় কাকার কাছে। কেটারারের রাঁধুনি হিসেবে কাজ করতেন তিনি। ১৯৭৯ সালে ‘আইটিসি’ হোটেলের সঙ্গে যুক্ত হন তিনি। ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর জন্য বিশেষ পদ রাঁধার সুযোগ পেয়েছিলেন ইমতিয়াজ। রন্ধনশিল্পে তাঁর এই অবদানের জন্য ভারত সরকার ২০১৬ সালে ইমতিয়াজকে পদ্ম সম্মানে সম্মানিত করেন। তাঁর প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন দেশের বিখ্যাত রন্ধনশিল্পীরা।

সমাজমাধ্যমে ইমতিয়াজের ছবি পোস্ট করে শেফ কুণাল কপূর লিখেছেন, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আজ সকালে পদ্মশ্রী শেফ ইমতিয়াজ আলির জীবনাবসান হয়েছে। রন্ধনশিল্পে তাঁর অবদান চিরকাল স্মরণে থাকবে। ওঁর আত্মার শান্তি কামনা করছি।” শেফ রণবীর ব্রারের স্মৃতি থেকে উঠে এসেছে তাঁর শিক্ষানবিশ জীবনের কথা, “লখনউয়ের ছেলে হওয়ার সুবাদে ইমতিয়াজ কুরেশি আমার কাছে অচেনা নন। রন্ধনশিল্পী হওয়ার স্বপ্ন ছিল বলেই ইমতিয়াজ কুরেশি আমার কাছে অনুপ্রেরণা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death Master Chef Chef
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE