Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Yoga

Yoga: সুস্থ থাকতে ‘চোখের যোগাসন’ করছেন পল ম্যাককার্টনি, কী সেই ব্যায়াম?

৭৯ বছরে পৌঁছেও রীতিমতো সুস্থ ম্যাককার্টনি। সম্প্রতি এক অডিয়ো-বার্তায় সুস্থ থাকার বিষয়ে বলতে গিয়ে গায়ক বলেছেন, প্রতিদিন চোখের ব্যায়ামই তাঁকে চাঙ্গা রেখেছে।

পল ম্যাককার্টনি।

পল ম্যাককার্টনি। ছবি: ইনস্টাগ্রাম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ২০:২৮
Share: Save:

তাঁর সফল সঙ্গীতচর্চার পিছনে কি যোগাসনের কোনও ভূমিকা আছে? সে সম্পর্কে কিছু না বললেও, তাঁর সুস্থ শরীরের পিছনে যোগাসনের অবদান মেনে নিয়েছেন প্রাক্তন-‘বিটলস’ তারকা পল ম্যাককার্টনি। তবে অন্য যোগাসনের কথা না বললেও, সম্প্রতি তিনি জানিয়েছেন, তাঁর নতুন পছন্দ ‘চোখের যোগাসন’।

৭৯ বছরে পৌঁছেও রীতিমতো সুস্থ ম্যাককার্টনি। সম্প্রতি এক অডিয়ো-বার্তায় সুস্থ থাকার বিষয়ে বলতে গিয়ে গায়ক বলেছেন, প্রতিদিন চোখের ব্যায়ামই তাঁকে চাঙ্গা রেখেছে।

কোথায় শিখলেন এই ব্যায়াম? ম্যাককার্টনি জানিয়েছেন, ২০০০ সাল নাগাদ তিনি ভারতে এসেছিলেন। সেই সময় এক সাধুর সঙ্গে তাঁর আলাপ হয়। সাধু তাঁকে এই যোগাসন শেখান।

কেমন এই যোগাসন? ম্যাককার্টনির কথায়, ‘‘মাটিতে সোজা হয়ে পদ্মাসনে বসতে হবে। এ বার মাথা স্থির রেখে যত দূর চোখ তোলা যায়, তুলতে হবে। তাকাতে হবে ছাদের দিকে। মনে মনে এক-দুই-তিন বলতে হবে। তার পরে চোখ নামিয়ে আনতে হবে মাঝখানে। আবার এক-দুই-তিন। এ বার চোখ নীচের দিকে নামিয়ে, সেখানে ধরে রাখতে হবে। আর বলতে হবে এক-দুই-তিন। এই ভাবে ৩টি সেট করতে হবে। তার পরে একই ভাবে ডান দিক, বাঁ দিক।’’

ম্যাককার্টনির দাবি এই ‘চোখের যোগাসন’ই তাঁর জীবন বদলে দিয়েছে। কিন্তু তাঁর এই দাবির পিছনে কি আদৌ কোনও যুক্তি আছে? ম্যাককার্টনির এই অডিয়ো-বার্তা শুনে ‘হেলথলাইন’ চিকিৎসাবিজ্ঞানের জার্নালে বহু চক্ষুবিদই লেখেন, এর উপকারিতা অবশ্যই আছে। এতে চোখের পেশি এবং স্নায়ুর উপকার হয়। দৃষ্টিশক্তি সক্রিয় থাকে। তবে বাকি স্বাস্থ্যের উপকার সম্পর্কে কেউই বিশেষ আলোকপাত করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Paul McCartney
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE