Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Recipe: বর্ষায় গরম গরম স্যুপ খেতে ইচ্ছে করছে? বাড়িতেই বানান এই দু’রকম স্যুপ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ জুলাই ২০২১ ১৩:২৬
গাজর ও ধনেপাতার স্যুপ

গাজর ও ধনেপাতার স্যুপ
ছবি: সংগৃহীত

বর্ষায় ভিজে আবহাওয়ায় একটু গরম গরম কিছু খেতে ইচ্ছে করে। এই পরিবেশে কী খাবেন ভাবছেন? এই রকম আবহাওয়ায় স্যুপ খেতে কিন্তু দারুণ লাগবে। আর স্যুপ খেতে কে না ভালবাসে! বাইরে দারুণ বৃষ্টির সঙ্গে আপনার পছন্দের ধোঁয়া-ওঠা স্যুপ কিন্তু বর্ষার আমেজটাই অন্য রকম করে দিতে পারে। এই রকম পরিবেশ তৈরি হলে এর আগে হয়তো চিকেন স্যুপ বানিয়ে খেয়েছেন। এবার রইল অন্য রকম দুই স্যুপ রান্না করার প্রণালী

গাজর ও ধনেপাতার স্যুপ

উপকরণ:

Advertisement

ভেজিটেবিল অয়েল: ১ টেবিল চামচ

পেঁয়াজ: ১টি (কুচনো)

ধনেপাতাকুচি: ১ চা চামচ

আলু: ১টি (টুকরো করে কাটা)

গাজর: ৪৫০ গ্রাম (টুকরো করা)

চিকেন স্টক: ১/২ লিটার

ধনেপাতা: একমুঠো

নুন: সামান্য

প্রণালী:

একটি বড় কড়াইতে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজকুচি দিয়ে মিনিট পাঁচেক ভাজতে থাকুন। পেঁয়াজ নরম হয়ে গেলে ধনেপাতাকুচি ও আলুর টুকরোগুলো দিয়ে দিন। ১ মিনিট ভাল করে নাড়ুন। এবার গাজরের টুকরো ও চিকেনের স্টক দিয়ে ভাল করে সিদ্ধ হতে দিন। সিদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিন। গাজর নরম হতে মিনিট কুড়ি সময় লাগবে, ততক্ষণ এই হালকা আঁচেই রান্না হতে দিন। হয়ে এলে একটা হ্যান্ড ব্লেন্ডার দিয়ে পেস্ট করে নিতে হবে। যদি হ্যান্ড ব্লেন্ডার না থাকে, তাহলে গ্যাস থেকে নামিয়ে একটু ঠান্ডা করে মিক্সারে ঘুরিয়ে নিন। তারপর আবার প্যান ঢেলে সামান্য নুন দিন। তারপর ধনেপাতা একটু কুচিয়ে নিয়ে উপরে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

চিকেন নুডল সু্প

চিকেন নুডল সু্প


চিকেন নুডল সু্প

চিকেন স্টক: ৪ কাপ

বোনলেস চিকেন ব্রেস্ট: ১টি

আদাকুচি: ১ চা চামচ

রসুনকুচি: ১ কোয়া

নুডলস: ৫০ গ্রাম

সুইট কর্ন: ২ টেবিল চামচ (ঠান্ডা করা)

মাশরুম: ২-৩টে (সরু করে কাটা)

পেঁয়াজকলি: ২টি (কুচনো)

সয়া সস: ২ চা চামচ

প্রণালী:

কড়াই গরম করে কড়াইতে চিকেন স্টকটা ঢেলে দিন। এরপর তাতে চিকেন ব্রেস্ট, আদা ও রসুনকুচি দিয়ে সিদ্ধ হতে দিন। সিদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে হালকা করে ঢাকা দিয়ে ২০ মিনিট রেখে দিন। এতে চিকেন নরম হবে। এবার চিকেনটা স্টক থেকে বার করে ছোট ছোট টুকরো করে কুচিয়ে নিন। এবার চিকেনকুচি, নুডলস, সুইট কর্ন, মাশরুমস, পেঁয়াজকলি কড়াইতে রাখা স্টকে মেশান। এবার উপর থেকে সয়া সস ছড়িয়ে দিন। মিনিট চারেক পর নুডলস নরম হয়ে গেলে নামিয়ে বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন

Advertisement