Advertisement
০৩ মার্চ ২০২৪
Recipe

Recipe: চিনি খাওয়া বারণ বলে মিষ্টিমুখ করতে পারছেন না? বানাতে পারেন এই দুই পদ

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবারের তালিকা থেকে চিনি বাদ দিয়েছেন। কিন্তু তার মানে এই নয় মিষ্টির সুখ থেকে বঞ্চিত থাকবেন!

রেড ভেলভেট মোল্টেন লাভা কেক

রেড ভেলভেট মোল্টেন লাভা কেক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ১৫:৪৩
Share: Save:

আপনি কি ওজন কমানোর জন্য বিশেষ খাদ্যাভ্যাসে মেনে চলছেন? তাহলে সে খাদ্যাভ্যাসে চিনি বাদ পড়বেই। কিংবা যদি বহুমূত্ররোগের সমস্যা থাকে, তাহলে তো খাবারে চিনি একেবারেই চলবে না। কিন্তু মিষ্টি খেতে ভালবাসলে, এই নিয়ম মানাও তো শক্ত। আবার না মানলেও শরীর খারাপ কিংবা ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা। তাই এমন কোনও পদ যদি হয়, যাতে চিনি নেই, অথচ সেটা মিষ্টি পদ? চিনি ছাড়া বানানো যায় এই রকমই দুটো মিষ্টি পদের সন্ধান রইল এখানে।

রেড ভেলভেট মোল্টেন লাভা কেক

উপকরণ:

নারকেলের ময়দা: ২ টেবিল চামচ

গুঁড়ো করা ফ্ল্যাক্সসিড: ১ টেবিল চামচ

চিনি ছাড়া কোকো পাউডার: ১ টেবিল চামচ

নুন: ১/৪ চা চামচ

বেকিং পাউডার: ১/২ চা চামচ

দুধ: ১/৪ কাপ

ডিম: ২ টো

ভ্যানিলা এক্সট্র্যাক্ট: ১/৪ চা চামচ

সুগার-ফ্রি সুইটনার: ১/২ কাপ

লাল ফুড কালার: ৩ ফোঁটা

সুগার ফ্রি চকোলেট বার: ৪ টেবিল চামচ (টুকরো করা)

প্রণালী:

একটি পাত্রে কোকোনাট ফ্লাওয়ার, ফ্ল্যাক্সসিড, কোকো পাউডার, নুন এবং বেকিং পাউডার ভাল করে মিশিয়ে নিন। অন্য আর একটি পাত্রে দুধ, ডিম, ভ্যানিলা এক্সট্র্যাক্ট, সুগার ফ্রি সুইটনার আর ফুড কালার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার প্রথম মিশ্রণটি দ্বিতীয় মিশ্রণের সঙ্গে ভাল করে মিশিয়ে নাড়তে থাকুন। প্রয়োজন বুঝে লাল ফুড কালার আর একটু দিতে পারেন। এবার দু’টো ছোট আকারের পাত্রে ভাল করে সামান্য সাদা তেল বা মাখন লাগিয়ে নিন। এবার মিশ্রণটি ভাগ করে দু’টো পাত্রে সমানভাবে ঢালুন। ঢালা হয়ে গেলে মাঝখানে চকোলেটের টুকরোগুলো দিয়ে দিন। এবার মাইক্রোওয়েভে দেড় মিনিট করে একটি পাত্র বেক করুন। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

ডেট ম্যাকারুন

ডেট ম্যাকারুন

ডেট ম্যাকারুন

উপকরণ:

খেজুর: ৮টি (মাঝারি আকারের)

কলা: ১টি

নারকেলের টুকরো (খুব পাতলা করে ফালি করা): ২ কাপ

প্রণালী:

খেজুর থেকে বীজগুলো বার করে নিন। এবার একটি ব্লেন্ডারে খেজুর, কলা ও নারকেলের টুকরো ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি যেন হালকা ভিজে হলেও চটচটে না হয়। এবার ৩২৫ ডিগ্রি ফারেনহাইটে মিনিট ১০-১৫ বেক করুন। কুকিগুলো সোনালি ও নরম হয়ে এলে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE