Advertisement
০৭ মে ২০২৪
Relationship

Relationship Tips: শুধু ভালবাসা নয়, প্রেমে ভাল থাকতে কেমন হওয়া উচিত সম্পর্কের সমীকরণ

সম্পর্কের সমীকরণ ঠিক কতটা মজবুত হবে তা শুধু একে অপরের প্রতি ভালবাসার উপর নির্ভর করে না। ভালবাসা ছাড়াও সম্পর্ক মজবুত করতে প্রয়োজন আরও কিছু।

ভালবাসা ছাড়াও সম্পর্ক মজবুত করতে প্রয়োজন আরও কয়েকটি জিনিসের।

ভালবাসা ছাড়াও সম্পর্ক মজবুত করতে প্রয়োজন আরও কয়েকটি জিনিসের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৯:১০
Share: Save:

সম্পর্ক ভাল থাকে অনেকগুলি বিষয়ের উপর। পারস্পরিক সম্পর্ক মজবুত করতে ভালবাসা প্রয়োজন। প্রেম হল আবেগের সংমিশ্রণে তৈরি হওয়া এক নিবিড় অনুভূতি। সম্পর্কের সমীকরণ ঠিক কতটা মজবুত হবে তা শুধু একে অপরের প্রতি ভালবাসার উপর নির্ভর করে না। ভালবাসা ছাড়াও সম্পর্ক মজবুত করতে প্রয়োজন আরও কয়েকটি জিনিসের।

পরস্পরের প্রতি বিশ্বাস

সম্পর্ক ভাল রাখতে একে অপরের প্রতি বিশ্বাস রাখাটা প্রয়োজন। সম্পর্কে ওঠা-নামা থাকবেই। তবে বিশ্বাসের ভিত যদি দৃঢ় হয় তা হলে সম্পর্ক হবে অমলিন।

একে অপরকে সম্মান দেখানো

যে কোনও সম্পর্কে পরস্পরের প্রতি সম্মান থাকাটা অত্যন্ত জরুরি। একে অপরের পছন্দ, ভাললাগা আলাদা হতে পারে। অস্বাভাবিক কিছু নয়। পরস্পরের পছন্দ, অপছন্দ, উপলব্ধিগুলি এ়ড়িয়ে না গিয়ে বরং কখনও কখনও সেগুলিরও স্বাদ নিন। একসঙ্গে দু’জনের পছন্দগুলি ভাগাভাগি করে নিন।

 প্রেম হল আবেগের সংমিশ্রণে তৈরি হওয়া এক নিবিড় অনুভূতি।

প্রেম হল আবেগের সংমিশ্রণে তৈরি হওয়া এক নিবিড় অনুভূতি। ছবি: সংগৃহীত

সম্পর্ক হোক খোলামেলা

যে কোনও সম্পর্কে বন্ধুত্ব থাকাটা অত্যন্ত জরুরি। এটি সুস্থ সম্পর্কের অন্যতম বৈশিষ্ট্য। দু’জনের ভাল লাগা, মন্দ লাগা, ইচ্ছা, আকাঙ্ক্ষা, উদ্বেগ, আনন্দ, চিন্তা— সব কিছুই একে অপরের কাছে মন খুলে প্রকাশ করুন। সম্পর্কে কোনও জড়তা রাখবেন না। সম্পর্ক সহজ করে তুলতে কোনও কিছু চেপে না রেখে মন খুলে বলে দিন। এমনকি, সঙ্গীর কোনও আচরণেও যদি খারাপ লাগে তা-ও জানিয়ে দিন। রাগ পুষে রাখলে শুধু জটিলতাই বাড়বে। কিছু লাভ হবে না।

একে অপরের আশ্রয় হয়ে উঠুন

প্রেমে পড়লে যে কেউ একটি নিশ্চিন্ত আশ্রয় খোঁজেন। চান একটি ভরসার কাঁধ। আপনি আপনার সঙ্গীর সেই ভরসার জায়গা হয়ে উঠুন। একে অপরের খারাপ সময়ে মানসিক জোর দিন। সম্পর্ক ভাল রাখতে মানসিক স্পর্শ জরুরি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Relationship love
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE