Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Valentine Day

Valentine’s Day Celebration: আসন্ন প্রেম দিবসে ভালবাসার উদ্‌যাপন হোক একটু অন্য ভাবে!

শীতের আমেজ গায়ে মেখে সদ্য পেরিয়েছে বাঙালির ভ্যালেন্টাইন’স ডে— সরস্বতী পুজো। এই বার বসন্তে কোকিলের ডেকে ওঠার পালা।

 বছরের প্রতিটি দিনই ভালবাসার দিন হতে পারে।

বছরের প্রতিটি দিনই ভালবাসার দিন হতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ০৯:২৮
Share: Save:

হাতে আর মাত্র দু’দিন। আর তার পরেই প্রেমের উৎসব। ভালবাসা উদ্‌যাপনের দিন। ভালবাসার এই উৎসবে মেতে ওঠার প্রস্তুতিও প্রায় তুঙ্গে। তবে অনেকেই মনে করেন, যে ভালবাসার বিশেষ কোনও দিন হয় না। বছরের প্রতিটি দিনই ভালবাসার দিন হতে পারে। তবু্ও বিশ্বায়নের হাত ধরে পাশ্চাত্য সংস্কৃতির যে চল বাংলায় প্রবেশ করেছে তাকে এড়িয়ে চলা মুশকিল।

শীতের আমেজ গায়ে মেখে সদ্য পেরিয়েছে বাঙালির ভ্যালেন্টাইন’স ডে— সরস্বতী পুজো। এ বার বসন্তে কোকিলের ডেকে ওঠার পালা। ভালবাসার এই বিশেষ দিনটি মনের মানুষের সঙ্গে কী ভাবে কাটানো যায় তা নিয়ে শেষ মুহূর্তের পরিকল্পনা সেরে নিচ্ছেন অনেকেই। কিন্তু কোনওটাই যেন ঠিক মনের মতো হচ্ছে না। সেই একই থোড়-বড়ি-খাড়া, খাড়া-বড়ি-থোড়। এই দীর্ঘ অতিমারির পরে সবে শহর একটু একটু করে সুস্থ হচ্ছে। ছন্দে ফিরছে আবার। তবে সুরক্ষাবিধি ভুলে গেলেও চলবে না। সব কিছু মাথায় রেখে এই প্রেম দিবসটা না হয় একটু অন্য রকম কাটুক।

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী ছবি: সংগৃহীত

প্রাণ খুলে গল্প করুন

সম্পর্ক যতই দীর্ঘ হোক একে অপরকে উজার করে বলার মতো গল্পের কখনও অভাব হয় না। সারা বছর কর্মব্যস্ততায় দু’-একবার দেখা সাক্ষাৎ আর হোয়াটসঅ্যাপে কুশল সংবাদ আদান প্রদান ছাড়া একসঙ্গে মন খুলে কথা বলাই হয় না। ভালবাসার এই বিশেষ দিনে সব ব্যস্ততাকে পিছনে ফেলে জমে থাকা গল্পে মেতে উঠুন দু’জনে।

শহর ছেড়ে বেরিয়ে পড়ুন

প্রেমের জন্য বরাদ্দ এই বিশেষ দিনে শহরে পা ফেলাই দুষ্কর। ভিক্টোরিয়া থেকে ময়দান, বাবুঘাট থেকে রবীন্দ্র সরোবর— ভালবাসার ভিড় যেন আষ্টেপৃষ্ঠে ধরে শহরটাকে। প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটাতে চাইলে এই নাগরিক কোলাহল থেকে দূরে কোথাও বেরিয়ে পড়তে পারেন।

নিজে হাতে রান্না করতে পারেন

১৪ই ফেব্রুয়ারিতে দেখার মতো অবস্থা হয় শহরের রেস্তরাঁগুলি। ঠাসাঠাসি ভিড়ে একেবারে চিড়ে চ্যাপ্টা হয়ে দাঁড়িয়ে থাকে বিলাসিতায় মোড়া রেস্তরাঁগুলি। সংক্রমণের হার কমলেও। নতুন করে আক্রান্ত হওয়ার আশঙ্কা এখনও কমেনি। তাই সব দিক বজায় রাখতে এই বিশেষ দিনে কাছের মানুষকে নিজে হাতে তাঁর পছন্দের খাবার রেঁধে খাওয়াতে পারে। কেমন হয় যদি দু’জনেই কিছু কিছু পদঅপরের পছন্দ মতো রান্না করে খাওয়াতে পারেন।

হেঁটে দেখতে শিখুন

মনে করে বলুন তো,শেষ কবে হাতে হাত রেখে একসঙ্গে হেঁটেছেন? মনে পড়ছে না তো। এই ব্যস্ততম জীবনে নিয়ে হাঁটার ফুরসতটাই যে নেই। ভালবাসার এই দিনে সময় বার করে পাশাপাশি হাঁটুন, কথা বলুন। একসঙ্গে কলকাতার আকাশে সূর্যকে মেঘের আড়ালে ঢেকে যেতে দেখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Valentine Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE